শিশুর শারীরিক বৃদ্ধি-বুদ্ধির বিকাশে ভিটামিন অপরিহার্য উপাদান

সোমবার , ১১ ফেব্রুয়ারি, ২০১৯ at ১০:৪১ পূর্বাহ্ণ
18

ইনস্টিটিউট অব এপ্লাইড হেলথ্‌ সায়েন্স (আইএএইচএস)’র প্রিন্সিপাল প্রফেসর ডাঃ এ এম এম এহতেশামুল হক বলেছেন, শিশুর শারীরিক বৃদ্ধি, বুদ্ধির বিকাশ ও সামগ্রিক স্বাস্থ্য সুরক্ষার জন্য ভিটামিন অপরিহার্য উপাদান। তিনি গত ৯ ফেব্রুয়ারি আইএএইচএস’র কমিউনিটি মেডিসিন বিভাগের ইপিআই ক্লিনিকে জাতীয় ভিটামিন ’এ’ ক্যাম্পেইন কর্মসূচির উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। একটি শিশুকে ভিটামিন ’এ’ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে তিনি ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধন করেন।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডাঃ প্রনয় কুমার মজুমদার, সহকারী অধ্যাপক ডাঃ সারা ফারহানাজ, প্রভাষক ডাঃ নুরুল আজিম প্রমূখ। প্রধান অতিথি উক্ত কর্মসূচিতে অংশ-গ্রহনকারী তৃতীয় বর্ষ এমবিবিএস ছাত্র ছাত্রীদেরকে ক্যাম্পেইনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরেন। ইপিআই কর্মী অনুপ বিশ্বাস ও সাবিনা ইয়াসমিন এই কার্যক্রমে সার্বিক সহযোগিতা করেন।
দৃষ্টি: সমাজ উন্নয়নমূলক সংস্থা দৃষ্টির মৌলভীপাড়াস্থ কার্যালয়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে। ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী শিশুদের একটি করে নীল রঙের ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়। শিশুমৃত্যুর ঝুঁকি কমাতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে দৃষ্টি নিয়মিত অংশগ্রহণ করে থাকে। এ কার্যক্রমে সহায়তা করেন দৃষ্টি প্রোগ্রাম অফিসার মাসুদুর রহমান, সেলিনা কানিজ, মোহাম্মদ শাহজাহান, মোঃ সাকিব প্রমুখ।
উত্তর আগ্রাবাদ চারিয়া পাড়া যুব সমাজ: নগরীর ২৪ নং উত্তর আগ্রাবাদ চারিয়া পাড়া যুব সমাজ কল্যাণ সংগঠনের উদ্যোগে গত ৯ ফেব্রুয়ারি সংগঠনের সাধারণ সম্পাদক ও ওমরগনি এম.ই.এস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি মো.রেজাউল করিম রিটনের সভাপতিত্বে ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন উদ্বোধন করা হয়। এতে শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে উক্ত ক্যাম্পেইন উদ্বোধন করেন সংগঠনের সভাপতি মো.শাহজাহান। এতে প্রধান অতিথি ছিলেন সংগঠনের সাবেক সভাপতি মো.আনিসুর রহমান চৌধুরী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মো.জানে-আলম,মো.জহিরুল ইসলাম,মো. আবু তালেব, সাংগঠনিক সম্পাদক রিদুয়ানুল হক রিয়াদ, সমাজ কল্যাণ সম্পাদক মো.সাইফুল আলম,অর্থ সম্পাদক হাসান তারেক রাসেল, প্রচার সম্পাদক আজিজুর রহমান, সহ-প্রচার সম্পাদক মো.সিরাজুদুল্লা সিরাজ,কার্যকরী সদস্য মো.সাজ্জাদ,মো. জুবায়ের, মো.হৃদয় প্রমুখ। অনুষ্ঠানে মো.রেজাউল করিম রিটন বলেন-সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর আওতায় আনতে হবে। উক্ত অনুষ্ঠানে বক্তারা বলেন- এটি একটি জাতীয় সফলতা সারাদেশে একই সময়ে ৬মাস থেকে ৫ বছরের সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো। শুধুমাত্র চট্টগ্রামেই ১৩ লক্ষ ২৬ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর আওতায় আনা হয়েছে। আমাদের খেয়াল রাখতে হবে সমাজে এ বয়সের কোন শিশু যাতে এ কর্মসূচি থেকে বাদ না পড়ে। বক্তারা এবিষয়ে অভিভাবকদের সচেতন হওয়ার আহবান জানান। প্রেসবিজ্ঞপ্তি।

x