শিশুদের ঈদ আনন্দ

সুরাইয়া জাবীন

রবিবার , ২৬ মে, ২০১৯ at ১০:৫২ পূর্বাহ্ণ
46

ঈদের আনন্দ শিশুদের ছুঁয়ে যায় সবচে’ বেশি। তারা ঘুরে ঘুরে ঈদের দিনটি উদযাপন করতে ভালোবাসে। আর শিশুদের ভালোলাগা, আনন্দ ছুঁয়ে যায় বড়দেরও। শিশুদের ঘিরেই ঈদের আনন্দ। তাই ঈদ মানেই তো শিশুর খুশি। শিশুদের জামাটা তাই কিনতে হয় সবার আগে। তাদের জামাটা হতে হয় অন্য রকম। সেই তোড়জোড় শুরু হয়ে গেছে শিশুদের ঈদের পোশাকের বাজারে। আবহাওয়া, চলতি ধারা আর নানান নকশায় বেশ রঙিন হবে এবার শিশুদের ঈদ, শিশুদের সব খুশি ঈদের পোশাক ঘিরে। ঈদ বেশি আনন্দ দেয় ছোটদের। তাই ঈদের কেনাকাটায় তাদের আবদারেরও শেষ নেই।
বাবা-মারা সন্তানদের পছন্দ নিজেদের করে নেন বলে ঈদবাজারে শিশুদের কেনাকাটা জমে ওঠে বরাবরই। শিশুদের ঈদের আনন্দ ভরিয়ে তুলতে নগরের বিভিন্ন বিপণিকেন্দ্রে বাহারি পোশাকের পসরা সাজিয়েছেন দোকানিরা।
ঈদের পোশাক নিয়ে সবচে’ বেশি উচ্ছ্বাস ও আগ্রহ থাকে শিশুদের মধ্যে। ঈদের জমজমাট শপিংয়ের মাঝে ছোটদের জন্য রয়েছে দেশি ও বিদেশি পোশাকের বিশাল সম্ভার। ছেলেদের পাঞ্জাবি থেকে শুরু করে মেয়েদের থ্রিপিস, ফ্রক, ফতুয়া, টপস, ঘাঘরা, চোলিও পেয়ে যাবেন হাতের কাছেই। সেই সঙ্গে ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ হাতঘড়ি ও সানগ্লাস তো থাকছেই। রঙ বাংলাদেশের ছোটদের কালেকশনে রয়েছে ফ্রক, সিঙ্গেল, কামিজ, থ্রি-পিস, স্কার্ট-টপস, প্যান্ট-টপস,শার্ট, টি-শার্ট ও পাঞ্জাবি। ছোটদের পোশাকে মূল রঙ হিসাবে ব্যবহার করা হয়েছে সাদা, লাল, হলুদ, কমলা, সবুজ ও নীল। এর সঙ্গে সহায়ক হয়েছে গোলাপি, টিয়া, বাসন্তী, খয়েরি, ফিরোজা। কাটিং প্যাটার্ন ও লেন্সে পরিবর্তন এনে করা হচ্ছে বিভিন্ন ডিজাইন। কখনো ছোট হাতা, কখনো ফুল স্লিভ, গলায় রয়েছে কাটিংয়ের নানা বৈচিত্র্য। এভাবে বিভিন্ন ডিজাইন ফুটিয়ে তোলা হচ্ছে শিশুদের ঈদ ফ্যাশনে। মাধ্যম হিসেবে রয়েছে ব্লক, টাইডাই, হ্যান্ডপ্রিন্টসহ রিবন, জরি, সুতি, জারদৌসি ও অ্যামব্রয়ডারি কাজ। একরঙা পোশাকে যেমন বিভিন্ন মাধ্যম ব্যবহার করে কাজ করা হয়েছে, তেমনি রয়েছে একই পোশাকে একাধিক রঙের কাপড়ের বৈচিত্র্যপূর্ণ ব্যবহার। এ ছাড়া বিভিন্ন ধরনের প্রিন্টের কাপড় দিয়ে তৈরি করা পোশাকের কালেকশনও দেখা যাবে। সময়টা যেহেতু গরম ও বৃষ্টির, তাই পোশাকে উজ্জ্বল রঙ ব্যবহার করা হয়েছে। গাঢ় নীল, লাল, মেরুন, সবুজ, কমলা, আকাশী এসব রঙের ব্যবহার বেশি দেখা গেছে। প্রধানত সুতি কাপড় ব্যবহার করা হলেও পাশাপাশি রয়েছে লিলেন, জর্জেট, এন্ডি কটন, সিল্ক ইত্যাদি কাপড়ে তৈরি ছোটদের ঈদের পোশাক।

x