শিল্প মন্ত্রণালয় : আধঘণ্টার মধ্যে ফাইল নিষ্পন্ন করার নির্দেশ

মঙ্গলবার , ৬ আগস্ট, ২০১৯ at ১১:৪৯ পূর্বাহ্ণ
75

শিল্প মন্ত্রণালয় ও এর অধীন দপ্তরসমূহের সব কর্মকর্তাকে আধঘণ্টার মধ্যে ফাইল নিষ্পন্ন করার নির্দেশ দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। একইসঙ্গে কোরবানির পরবর্তী ২ থেকে ৩ মাস সাভার চামড়া শিল্প নগরীর সিইটিপিকে যাতে এর ধারণ ক্ষমতা দৈনিক ২৫০০০ ঘন মিটারের অতিরিক্ত তরল বর্জ্য পরিশোধন না করতে হয়। সেজন্য আগাম পরিকল্পনার নির্দেশ দেন তিনি। সোমবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৯-২০ অর্থবছরের এডিপিতে উন্নয়ন প্রকল্পসমূহের সর্বশেষ অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই নির্দেশ দেন। খবর বাংলানিউজের।
শিল্প সচিব মো. আব্দুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, অর্থ বিভাগ, গণপূর্ত বিভাগের প্রতিনিধিরাসহ শিল্প মন্ত্রণালয় ও এর অধীন দপ্তর/সংস্থাসমূহের উর্ধ্বতন কর্মকর্তারা।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন জেলায় অবস্থিত বিসিক শিল্পনগরীর খালি প্লটসমূহে নতুন শিল্প-প্রতিষ্ঠান স্থাপনের জন্য প্রয়োজনীয় প্রমোশনাল কর্মসূচি গ্রহণ করার জন্য বিসিককে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া যেসব প্রকল্পের অগ্রগতি ৮০ শতাংশের কম সেগুলোর প্রকল্প পরিচালকদের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ দেওয়া এবং যেসব প্রকল্পের অগ্রগতি ৯৮ শতাংশের বেশি তাদের মধ্যে থেকে বিশেষ শর্তানুসারে ৩-৫ জন প্রকল্প পরিচালককে দ্রুত লেটার অব অ্যাপ্রিসিয়েশন দেওয়ার নির্দেশ দেন তিনি।
তিনি বলেন, সৎ মনোভাব ও পরিষ্কার মন নিয়ে কাজ করলে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা সম্ভব। তিনি বলেন, প্রকল্প পরিচালকের অবশ্যই সার্বক্ষণিকভাবে প্রকল্প এলাকায় অবস্থান করতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা দেন তিনি। এছাড়া সাভারে ট্যানারি শিল্পনগরীর আশপাশে অবস্থিত অন্যান্য শিল্প কারখানাসমূহ যাতে নদীতে রাসায়নিক বর্জ্য না ফেলতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন শিল্প প্রতিমন্ত্রী। শিল্প সচিব বলেন, কাজের মান অক্ষুন্ন রেখে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ অবশ্যই শেষ করতে হবে। নতুন অর্থবছরের শুরুতেই কাজের তৎপরতা বাড়াতে হবে যাতে প্রকল্পের জন্য বরাদ্দ হতে টাকা কর্তন করার প্রয়োজন না হয়। শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে সর্বাত্মক সহায়তা দেওয়া হবে বলে সচিব আশ্বাস দেন।

x