শিরোনাম দেখে মনে হয় দেশ থেকে আ’লীগ উড়ে গেছে : চবি উপাচার্য

প্রেসক্লাবে রিপোর্টিং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

আজাদী প্রতিবেদন

বুধবার , ৬ ডিসেম্বর, ২০১৭ at ৫:৫০ পূর্বাহ্ণ
55

পৃথিবী প্রতিমুহূর্তে পরিবর্তন হচ্ছে জানিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, সাংবাদিকতায় অনেক পরিবর্তন এসেছে, আসছে। তবে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ক্ষেত্রে অনুসন্ধানের বিকল্প নেই। গত সোমবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনুসন্ধানীমূলক রিপোর্টিং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে উপাচার্য এ মন্তব্য করেন।

তিনি বলেন, সাংবাদিকতা পবিত্র পেশা। গণমাধ্যম বিকশিত করছেন সাংবাদিকরা। অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ের গভীরে পৌঁছাতে সাহায্য করে। যা সমাজ, দেশ ও জাতিকে এগিয়ে নিচ্ছে। দুএকজন সাংবাদিকের জন্য পেশার সুনাম নষ্ট হয় মন্তব্য করে তিনি বলেন, একই অবস্থা শিক্ষকতার ক্ষেত্রেও। দুএকজন শিক্ষকের কারণে পেশার সুনাম নষ্ট হয়। চট্টগ্রাম প্রেসক্লাবের সহযোগিতায় ও বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) তিন দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করে। উদ্বোধন পর্বে সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার।

চবি উপার্চায আরো বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল ও ফিন্যান্স কমিটির নির্বাচনে বেশিরভাগ পদে আওয়ামী লীগ সমর্থকরা জয়ী হলেও গণমাধ্যমের ‘শিরোনাম দেখে মনে হয় দেশ থেকে আ’লীগ উড়ে গেছে। আগে ওদের (সাদা দলের অনুসারী) অনেকের চাকরি হয়েছে। সংখ্যায় ওরা বেশি। তাই আমরা পারি না। আগেও ওরা জিতেছে। গত রোববার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধির চারটি পদ, একাডেমিক কাউন্সিলের ছয়টি এবং ফিন্যান্স কমিটির একটি পদে নির্বাচন হয়। এতে আওয়ামীবামপন্থী শিক্ষকদের সংগঠন ‘হলুদ দল’ একাডেমিক কাউন্সিলের ছয়টি এবং ফিন্যান্স কমিটির একটি পদে জয়ী হয়। সিন্ডিকেটের শিক্ষক প্রতিনিধিদের মধ্যে বিএনপিজামায়াত সমর্থক শিক্ষকদের ‘সাদা দল’ দুটি তে জয়ী হয়। কিন্তু পত্রিকায় এমনভাবে লেখা হল যেন আমরা কিছুই পাইনি। হেডলাইন পড়ে মনে হবে, বাংলাদেশ থেকে আওয়ামী লীগ উড়ে গেছে। অথচ আটটা পদ আমরা পেয়েছি। তাই বলি অনুসন্ধান করে সত্য তুলে আনুন। অনুসন্ধান অত্যন্ত স্পষ্ট হতে হবে এবং গভীর হতে হবে। স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ।

যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদের সঞ্চালনায় বক্তব্য দেন পিআইবির প্রতিবেদক জিলহাজ উদ্দিন নিপুন। উপস্থিত ছিলেন ক্লাবের সহসভাপতি মনজুরুল কাদের মঞ্জু, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক। উদ্বোধনী দিন সংবাদ ধারণার ওপর প্রশিক্ষণ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. প্রদীপ কুমার পান্ডে। আজ দ্বিতীয় দিন মঙ্গলবার অনুসন্ধানী প্রতিবেদনের ওপর প্রশিক্ষণ দেবেন ডিবিসির প্রধান সম্পাদক জায়েদুল আহসান পিন্টু। সমাপনী দিন বুধবার সংবাদ লেখার কৌশল বিষয়ে সিনিয়র সাংবাদিক আবুল মোমেন, ফিচার নিয়ে চবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আলী আর রাজী এবং সাংবাদিকতার আচরণ বিধি ও নীতি নৈতিকতা বিষয়ে পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর।

x