শিক্ষার জন্য কাজ করে যেতে চান ড. মাহমুদুল হক

সিআইইউতে স্কলারস ডে সম্মাননা

বুধবার , ৩ এপ্রিল, ২০১৯ at ৮:৩৭ অপরাহ্ণ
56

গবেষণা কর্মে সাফল্য বয়ে আনা, শিক্ষকতা পেশায় সুনাম কুড়ানো ও সমাজকে আলোকিত করতে নিরলস কাজ করে যাওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও ইতিহাসবিদ ড. মাহমুদুল হককে সেরা স্কলারের সম্মাননা দিয়েছে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ)।
আজ বুধবার (৩ এপ্রিল) সকালে নগরীর জামালখানের সিআইইউ ক্যাম্পাসের অডিটরিয়ামে অনুষ্ঠিত ২০১৯-এর স্কলারস ডে’তে তাকে এই সম্মান জানানো হয়।
অনুষ্ঠানে সাবেক উপাচার্য, অধ্যাপক, চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, দেশবরেণ্য শিক্ষাবিদ, সিআইইউ’র উপাচার্যসহ সমাজের বিভিন্ন স্তরের লোকজন উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সেরা স্কলারের সম্মাননা পেয়ে অধ্যাপক ড. মাহমুদুল হক নৈতিক আদর্শে উজ্জ্বল হয়ে শিক্ষা বিস্তারে সারাজীবন কাজ করে যাওয়ার অঙ্গীকারের কথা তুলে ধরেন।
তিনি বলেন, ‘শিক্ষকতা পেশা এমনি এক জগত যার আছে ঈর্ষনীয় সাফল্য। সততা, নৈতিকতা, উদারতা, দেশপ্রেম ও মানবিক মূল্যবোধ অন্তরে ধারণ করে শিক্ষাবিস্তারে কাজ করে গেছি সবসময়।’
অধ্যাপক ড. মাহমুদুল হক আরও বলেন, ‘শিক্ষার গুণগত মান বৃদ্ধি করা আগামী দিনের বড় চ্যালেঞ্জ। তাই এই বিষয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নেয়ার কোনো বিকল্প নেই।’ অনুষ্ঠানে ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে আমেরিকার ভূমিকা ও তাদের যুদ্ধনীতি নিয়ে চমৎকার একটি গবেষণা কর্ম তুলে ধরেন তিনি।
প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন বলেন, ‘শিক্ষার অবকাঠামো ও সামগ্রিক পরিবেশ উন্নত হলে জাতি হিসেবে আমরা আরও বেশি উন্নত ও স্বয়ংসম্পন্ন হয়ে উঠব। স্কলারদের কাজের স্বীকৃতি দিতে সিআইইউ’র এই ধরণের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।’
বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক আসমা সিরাজুদ্দীন বলেন, ‘শিক্ষার অন্যতম লক্ষ্য যেমন ভালো মানুষ তৈরি করা তেমনি আমাদেরকেও এমন কর্ম করে যেতে হবে যা যুগান্তর ধরে অনুকরণীয় ও অনুসরণীয় হয়ে থাকবে সবার ভেতর।’
সভাপতির বক্তব্যে সিআইইউ’র উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, ‘বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান আহরণ ও বিতরণের অন্যতম তীর্থস্থান।’ স্কলারস ডে’র মতো নানামুখী পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে সিআইইউ উচ্চশিক্ষার গুণগত পরিবর্তন আনতে চায় বলে এই সময় উল্লেখ করেন তিনি।
সিআইইউ’র বিজনেস স্কুলের অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন স্কুল অভ লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস-এর ডিন কাজী মোস্তাইন বিল্লাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন, বেসরকারি অ্যাগ্রি বিজনেস এন্টারপ্রাইজের ম্যানেজিং পার্টনার নিজামউদ্দিন মাহমুদ সেলিম প্রমুখ।

x