শাহীন চৌধুরী ডলি (মানবদরদী হও সাম্যবাদে)

রবিবার , ৪ নভেম্বর, ২০১৮ at ৬:৩০ পূর্বাহ্ণ
45

আমি শুনেছি মহাত্মা গান্ধী, নেলসন ম্যান্ডেলা, মার্গারেট থ্যাচার, রুজভেল্ট, রোনাল্ড রিগ্যান, বারাক ওবামার মতন মহান নেতাদের নাম। জেনেছি হুগো শ্যাভেজ, নিকোলাস মাদুরো,
ইভো মোরালেস, ফিদেল কাস্ত্রো, দিলমা,সালভাদর আলেন্দে ছিলেন মানবিক মমত্ববোধের মহান নেতা। মাও সে তুং, ভ্লাদিমির লেনিন, জেভি স্তালিন, চে গুয়েভারা সহ আরো কত নাম আজো সমান প্রিয়, আমাদেরও ছিলেন একজন অকুতোভয় মানব দরদী মহান নেতা শেখ মুজিবুর রহমান, যে নাম পরানের গভীর থেকে উথিত হয় নিয়ে সম্মান।
বিশ্বের মহান ব্যক্তিদের তালিকায় আছেন মাহাথির মোহাম্মদ, আঙ্গেলা মারকেল, পোপ ফ্রান্সিস, জন লিজেন্ড, ক্রিশ্চিয়ানা ফিগারস, পল রায়ান, রুথ জিন্সবার্গ, বিল গেটস। তাবৎ কল্যাণকর কর্মকাণ্ডে তারা পূজনীয় বিশেষ। সকলেই আমরা ক্ষণিকের তরে এসেছি ধরণী পরে, কেউ চিরদিনের জন্য আসে না পৃথিবীর নীড়ে। নশ্বর পৃথিবী তাদেরই মনে রাখে যারা শ্রেয় ব্যবহারে, গুণে, দানে, জনহিতকর কর্মে, প্রেমে। অপকর্মের ঘৃণায় ঘৃণিত হয় হিটলার, ডোনাল্ড ট্রাম্প, বেঞ্জামিন নেতানিয়াহু, তারা জঘন্য নমরুদ খবিশ। যেখানে যতই চাতুরি করো মৃত্তিকাসৃষ্ট মানব সন্তান যেনো একদিন পড়বেই ধরা, ধুলিসাৎ হবে মান, সত্য কোনদিন রাখা যায় না দিয়ে ঢাকনার বাড়া ক্ষমতাবান বহু শাসক প্রাসাদসহ খেয়েছে জোর নাড়া হারিয়েছে কালের গর্ভে, অনুকম্পায় পায়নি সাড়া। ইতিহাস কথা বলে, বহুল শিক্ষা নাও ইতিহাস থেকে মানবদরদী হও সাম্যবাদে, নামখানা লেখা রবে স্বর্ণাক্ষরে বিশ্ববাসী করবে কুর্নিশ ভক্তিতে, কাল থেকে কালান্তরে।

x