শাবির বহিষ্কৃতদের পুলিশে দেওয়া উচিত ছিল : জাফর ইকবাল

শনিবার , ৩ মার্চ, ২০১৮ at ৯:২১ পূর্বাহ্ণ
53

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের দায়ে বহিষ্কৃত পাঁচ ছাত্রের শাস্তির পরিমাণ কম হয়েছে মনে করেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। শুক্রবার বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, তাদের যে শাস্তি দেওয়া হয়েছে তা আসলে খুবই কম। আমি ব্যক্তিগতভাবে মনে করি, তাদেরকে পুলিশের হাতে তুলে দেওয়া দরকার ছিল এবং রাষ্ট্রীয় আইনে তাদের বিচার করার দরকার ছিল। তিনি বলেন, আমি যে বিশ্ববিদ্যালযে শিক্ষক হিসেবে পড়াই, সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এই কাজ করেছে। আমি খুবই লজ্জিত। আমি জাতির কাছে ক্ষমা চাইছি, কারণ আমার বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এই কাজ করেছে। শাস্তি ‘বেশি হয়ে গেছে’ দাবি করে বহিষ্কৃতদের রক্ষায় তাদের বন্ধুদের আন্দোলনে নামার একদিন পর এ মন্তব্য করলেন জনপ্রিয় এই লেখক। খবর বিডিনিউজের।

নবাগত ছয় শিক্ষার্থীকে র‌্যাগিং ও মারধরের পর নগ্ন ছবি তুলে তা তাদেরকে দিয়ে ফেইসবুকে পোস্ট করার অপরাধে গত ২৮ ফেব্রুয়ারি সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই ছাত্রকে আজীবন বহিষ্কারসহ পাঁচ ছাত্রকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়। এছাড়া আরও ১৬ জনকে বিভিন্ন মেয়াদে জরিমানা ও সতর্ক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জাফর ইকবাল বলেন, তাদের অপরাধ প্রমাণ হওয়ায় শাস্তি দেওয়া হয়েছে। শাস্তি গ্রহণ করে ওদের ক্ষমা চাওয়া উচিত ছিল। কিন্তু সেটা না করে তারা আন্দোলন করা শুরু করেছে। বিশ্বদ্যিালয়ের বাকি ছাত্রদের কষ্ট দিচ্ছে। শুধু তাই নয়, তারা শিক্ষকদের সাথে বেয়াদবিও করেছে। এটা খুবই লজ্জার।

x