শরণার্থী না নিলে ইইউতে অর্থ সাহায্য নয়: ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী সালভিনি

আবু শাহীন, মিলান (ইতালি) থেকে

বুধবার , ২৯ আগস্ট, ২০১৮ at ৮:১৬ অপরাহ্ণ
136

ইতালি হতে শরণার্থী ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে না নিলে ইতালি তাদের অর্থ তহবিলে সাহায্য দেবে না বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সালভিনি।

আজ বুধবার (২৯ আগস্ট) জোটভুক্ত দেশ সমূহের বৈঠকে এ নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, ইতালিতে ডানপন্থীরা ক্ষমতায়। লেগা নর্থ নামের রাজনৈতিক দলটির সভাপতি মাত্তেও সালভিনির নির্বাচনকালীন প্রচারণায় মূল ইস্যু ছিল ইমিগ্র্যান্টদের প্রতিরোধ। সেই সূত্র ধরে তিনি তার কাজ চালিয়ে যাচ্ছেন।

দলটির জন্মই ছিল অভিবাসনবিরোধী প্রপাগান্ডা দিয়ে। তাদের প্রচার হলো অতিরিক্ত বিদেশীদের আগমন ইতালির অর্থনীতি ধ্বংসের মূল কারণ। এখন মধ্যম ডানপন্থী দলের সাথে জোট করে তারা সরকার গঠন করেছে। ফলে সালভিনি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়ে তার নির্বাচনী ইস্যুর মূল শর্ত বিদেশী প্রতিরোধে পদক্ষেপ নিতে যাচ্ছেন।

উল্লেখ্য, দুই মাস আগে ইতালির সাগর উপকূলে অবৈধভাবে বিদেশী বোঝাই ভাসমান একটি নৌকা ঢুকতে না দেয়ায় সালভিনি সমালোচনার মুখে পড়েন। পরে ওই নৌকার আরোহীদের স্পেন ও ফ্রান্স গ্রহণ করে। ইউরোপের দেশগুলোতে বিদেশী বিরোধী মনোভাব দেখা যাচ্ছে এখন।

তবে সালভিনি’র সিদ্ধান্তের বিরোধিতা করে বিরোধী দল ও বিভিন্ন সংগঠন প্ল্যাকার্ড বহন করে প্রতিবাদ জানিয়েছে। প্রবাসীরা এ নিয়ে উদ্বিগ্নতায় ভুগছেন।

x