লাইক সংখ্যা লুকাতে পারে ফেসবুক

বুধবার , ৪ সেপ্টেম্বর, ২০১৯ at ৬:২৭ পূর্বাহ্ণ
34

পোস্টে লাইক সংখ্যা দেখানো বন্ধ করতে পারে ফেসবুক। ফিচারটি চালু করা হলে পোস্টদাতা ছাড়া অন্য কেউ ওই পোস্টের লাইক সংখ্যা দেখতে পাবেন না। অ্যাপ গবেষক জেইন মানচু অং ফেসবুকের অ্যান্ড্রয়েড অ্যাপে লাইক সংখ্যা লুকানোর কোড পেয়েছেন। এক্ষেত্রে পোস্টদাতা ছাড়া অন্যান্য ব্যক্তিরা পোস্টটিতে শুধু কিছু প্রতিক্রিয়া এবং ‘একজন বন্ধু ও অন্যান্যরা’ লাইক দিয়েছেন এমনটা দেখতে পারবেন। আগে এখানে নির্দিষ্ট সংখ্যা দেখানো হতো। খবর বিডিনিউজের।
বিষয়টি ফেসবুকের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে। তারা লাইক সংখ্যা লুকানোর বিষয়টি বিবেচনা করছেন তবে এখনও পরীক্ষা শুরু হয়নি। চলতি বছরের শুরুতে ঠিক একইভাবে পোস্টে লাইক সংখ্যা লুকানোর পরীক্ষা শুরু করেছে ফেসবুকের ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম। পরীক্ষায় তারা সফল হয়েছে বলে ধারণা করা যায়, কারণ ফিচারটি উন্মুক্ত করছে প্রতিষ্ঠানটি। যেসব গ্রাহক এটি ব্যবহার করতে পেরেছেন সম্ভবত তারাও বিষয়টি পছন্দ করেছেন।
এক দশকের বেশি সময় ধরে ফেসবুকের মূল ফিচারগুলোর একটি হলো লাইক। অনেক গ্রাহকই অভিযোগ করছেন লাইক সংখ্যা তাদেরকে খারাপ বোধ করাতে পারে। তাদের পোস্টে যথেষ্ট লাইক পড়ছে কিনা তা নিয়েও চিন্তিত থাকেন অনেকে। কোনো পোস্ট যথেষ্ট ‘লাইক’ পাবে কিনা এ নিয়ে শঙ্কায় অনেক গ্রাহক অনেক সময় পোস্ট করেন না। এমনকি যে পোস্টগুলোতে লাইক কম আসছে সেগুলো মুছেও ফেলেন। পাবলিকের কাছ থেকে লাইক সংখ্যা লুকানো হলে চাপ অনেকটা কমবে বলে মনে করা হচ্ছে।

x