রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তা অব্যাহত থাকবে

উখিয়া প্রতিনিধি

উখিয়ায় ক্যাম্প পরিদর্শনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

সোমবার , ২৯ জানুয়ারি, ২০১৮ at ৫:১৮ পূর্বাহ্ণ
231

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেছেন, মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠির প্রতি ইন্দোনেশিয়ার মানবিক সহায়তা অব্যাহত থাকবে। রোহিঙ্গাদের সার্বিক নিরাপত্তা, সামাজিক মর্যাদা ও নিরাপদ ফেরত পাঠানোর ব্যাপারে বাংলাদেশের পাশে থাকবে ইন্দোনেশিয়া। ব্যাপক মানবিক বিপর্যয়ের হাত থেকে মিয়ানমারের রাখাইনের বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠিকে আশ্রয় ও অন্যান্য প্রয়োজনীয় মৌলিক সহযোগিতা প্রদান অব্যাহত রাখায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বাংলাদেশের প্রশংসা করেন।

গতকাল রোববার দুপুরে তিনি উখিয়ার জামতলী রোহিঙ্গা অস্থায়ী আশ্রয় শিবির পরিদর্শনকালে এসব কথা বলেন। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জামতলী রোহিঙ্গা অস্থায়ী আশ্রয় শিবিরে ইন্দোনেশিয়ার পরিচালিত মেডিকেল সেন্টারে রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিদর্শন, রোহিঙ্গা শিশুদের জন্য একটি স্কুল নির্মাণ ও বিশুদ্ধ পানি সরবরাহ কেন্দ্র পরিদর্শন করেন। এসময় তিনি রোহিঙ্গা শিশুদের মাঝে বিভিন্ন ধরনের উপহার ও ত্রাণ সমগ্রী বিতরণ করেন। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট রোহিঙ্গাদের জন্য তার সরকারের উদ্যোগে গৃহিত নানা সাহায্য সহযোগিতার কথা তুলে ধরে দ্রুত সময়ের মধ্যে রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধানে আশাবাদ ব্যক্ত করেন।

গতকাল রোববার দুপুর ২টার দিকে কক্সবাজার থেকে সড়ক পথে প্রায় ৪৫টি কি.মি. দূরে জামতলী অস্থায়ী রোহিঙ্গা আশ্রয় শিবিরে আসেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। সেখানে তিনি প্রায় ঘণ্টাখানেক অবস্থানকালে রোহিঙ্গাদের কাছ থেকে রাখাইনে বিভিন্ন ধরনের নির্যাতন ও অত্যাচারের বর্ণনা শুনেন। এসময় তার সাথে ইন্দোনেশিয়ার ফার্স্ট লেডি জোকো ইরিনা ভিদিদো ও বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সরকারের বিভিন্ন স্তরের কর্মকর্তা এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

x