রুশ প্রেসিডেন্টের সঙ্গে বরিসকে গুলিয়ে বিপাকে নেতানিয়াহু

মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০১৯ at ৬:৪৯ পূর্বাহ্ণ
95

সমপ্রতি মুখ ফসকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট বরিস ইয়েলতসিন বলে সম্বোধন করে ফেলেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আর এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ঠাট্টা-রসিকতার জোয়ার বইছে। নেতানিয়াহুর এ ভুলে বিব্রত তার মন্ত্রীসভাও। সদ্য লন্ডন সফর থেকে ফিরে ৮ সেপ্টেম্বর মন্ত্রীসভার নিয়মিত বৈঠকে এ বোকামি করে বসেন নেতানিয়াহু। রুশ সংবাদমাধ্যম আরটি নিউজ থেকে এ তথ্য জানা যায়।
খবরে বলা হয়, বৈঠকে লন্ডন সফরের বিস্তারিত জানাতে গিয়ে নেতানিয়াহু বলতে শুরু করেন, ‘আমি এবার লন্ডন থেকে দারুণ এক সফর করে ফিরলাম। সেখানে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস ইয়েলতসিন ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছি।’ সঙ্গে সঙ্গে নেতানিয়াহুর ভুল ধরিয়ে দেন সভার অন্যরা। তাকে বলা হয়, বরিস জনসনের জায়গায় ভুল করে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট বরিস ইয়েলতসিনের নাম উচ্চারণ করে ফেলেছেন তিনি। সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯১ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন বরিস ইয়েলতসালিন। তিনি ২০০৭ সালে মারা যান। এদিকে নেতানিয়াহুও কম যান না। ভুল ধরিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গে উপস্থিত বুদ্ধির দারুণ এক খেল দেখিয়ে দেন। ওই ভুলকে ‘ইচ্ছাকৃত’ অভিহিত করে তিনি বলে ওঠেন, আমি আসলে পরীক্ষা করছিলাম, কেউ আদৌ আমার কথা শুনছে কিনা। খবর বাংলানিউজের।
ঘটনা এটুকু হলে হয়তো ইসরায়েলি প্রধানমন্ত্রীর ভুলকে ‘ইচ্ছাকৃত’ ভাবা যেত। কিন্তু পরবর্তীতে দেখা যায়, তার বক্তব্যের লিখিত অনুলিপিতে ওই ভুলের কোনো চিহ্ন রাখা হয়নি। তা পুরোপুরি উহ্য করা হয়েছে। শুধু তাই নয়, বৈঠকের প্রকাশিত ভিডিওতেও তা মুছে দেওয়া হয়। এতে দেখা যায়, নেতানিয়াহু বরিস জনসনকে সঠিক নামেই সম্বোধন করছেন।
এদিকে নেতানিয়াহু আর তার কার্যালয়ের এহেন কার্যকলাপ বিপুল হাসি-তামাশার খোরাক যুগিয়ে চলেছে নেটিজেনদের। অনেকেই এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে পোস্ট করছেন দম ফাটানো হাসির ট্রল। এর মধ্যে একজনকে দেখা যায়, ইসরায়েলে আসন্ন পুননির্বাচন ঘিরে নেতানিয়াহুর নির্বাচনী ব্যানারে বরিস ইয়েলতসিনকেও দাঁড় করিয়ে দিয়েছেন। অন্যদিকে কেউ মজা নিচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীকে নিয়েও। এক টুইটার ব্যবহারকারী জনসনের ব্যাঙ্গাত্মক একটি ছবি পোস্ট করে লিখেছেন, বরিসতো রাশিয়ার চর! আরেকজন জনসন ও ইয়েলতসিনের নামের সন্ধি করেছেন- ‘জনস্তিন’। এর সঙ্গে দু’জনের ছবি মিলিয়ে নতুন একটি চেহারাও দাঁড় করিয়েছেন তিনি! আরটি সূত্র জানায়, ভুলে নাম উচ্চারণ করলেও প্রথম মেয়াদে ক্ষমতায় এসে বরিস ইয়েলতসিনের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল ইসরায়েলি রাজনীতিক বেনিয়ামিন নেতানিয়াহুর।

x