রুমিন ফারহানার সংসদে যোগ দেওয়া নিয়ে কাদেরের প্রশ্ন

মঙ্গলবার , ১১ জুন, ২০১৯ at ১১:০৯ পূর্বাহ্ণ
79

বিএনপির সংরক্ষিত আসনের সদস্য শপথ নিয়ে রুমিন ফারহানা যে একাদশ সংসদকে অবৈধ বলেছেন, সেই সংসদেই তার যোগ দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল সোমবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সংসদ যদি অবৈধ হয়, তিনি অবৈধ সংসদের অবৈধ সাংসদ কি না? সেটা বলুন। যে সংসদ অবৈধ সে সংসদের সদস্য হওয়ার জন্য এত সিরিয়াস হলেন কেন? সংসদ অবৈধ হলে তিনি কি বৈধ? তাহলে কোন বৈধতার সূত্রে তিনি কথা বলবেন? সংসদ সদস্য হিসেবে রোববার শপথ নেওয়ার পর প্রতিক্রিয়ায় রুমিন ফারহানা বলেন, এই সংসদটি জনগণের ভোটে নির্বাচিত নয়। খুব খুশি হব, আমার সাংসদ হওয়ার মেয়াদ একদিনের বেশি না হলে। আমি চাই যেন অতি দ্রুত একটি অংশগ্রহণমূলক নির্বাচনের মধ্য দিয়ে জনপ্রতিনিধিত্বশীল সরকার গঠিত হয়। খবর বিডিনিউজের।
একাদশ সংসদকে অবৈধ বলে তার সদস্য হিসেবে কেন শপথ নিলেন তার ব্যাখ্যায় রুমিন জাতীয় সংসদকে ‘গণতান্ত্রিক স্পেস’ উল্লেখ করে সেখানে দল, দেশ ও মানুষের কথা বলার জন্য তার সংসদে যোগ দেওয়া বলে জানান। একাদশ সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির চার জন, ওয়ার্কার্স পার্টির একজন এবং স্বতন্ত্র জোটের একজন রয়েছেন। একাদশ নির্বাচনে জয়ী বিএনপির ছয়জনের মধ্যে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাদে বাকিরা সাংসদ হিসেবে শপথ নিয়েছেন।
এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, সংসদ নিয়ে বিএনপির স্ববিরোধিতা পরিষ্কার। পার্টির মহাসচিব নির্বাচিত হয়েও শপথ নিলেন না, তার জায়গায় আবার বিএনপির জেলা সভাপতি নির্বাচন করছেন। এই নীতি নিয়ে যারা চলেন তারা আন্দোলনে অতীতেও ব্যর্থ হয়েছেন, আগামীতে ব্যর্থ হবেন। নির্বাচনের সময় ‘রাজনীতির পরিবেশ’ না থাকায় বিএনপি নেতারা এলাকায় যেতে পারেননি বলে যে অভিযোগ করেন, সে বিষয়ে কাদের বলেন, এসব ব্যাপরে সবেচেয়ে বেশি অভিযোগ করেন মওদুদ আহমদ। তিনি তো এলাকায় ছিলেন। তিনি কি কোনো অভিযোগ করেছেন? এবার এ রকম কোনো পরিবেশগত সমস্যা কোথাও ছিল না। এটা বিরোধী দলের একটা সুবিধা- তাদের ইচ্ছা হলেই তারা যান না, আর পরিবেশের অভিযোগ তোলেন।

x