রাষ্ট্র উন্নত হলেও যেন সামাজিক মূল্যবোধগুলো হারিয়ে না যায় ………… তথ্যমন্ত্রী

রবিবার , ১৭ মার্চ, ২০১৯ at ১০:৪০ পূর্বাহ্ণ
21

সামাজিক ও পারিবারিক মূল্যবোধের মানদণ্ডে বাংলাদেশ উন্নত বিশ্বের অনেক রাষ্ট্রের তুলনায় অনেক বেশি উন্নত, অনেক বেশি এগিয়ে আছে। বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে অনেক বেশি শক্তিশালী রাষ্ট্র। ভৌত ও অবকাঠামোগতভাবে দিন দিন আমাদের দেশ উন্নত হচ্ছে। কিন্তু এ উন্নয়নের পাশাপাশি যেন আমরা আমাদের সামাজিক ও পারিবারিক মূল্যবোধগুলো হারিয়ে না ফেলি, এগুলোকে সংরক্ষণ করি সে ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে।
শনিবার সকালে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে বাংলাদেশ মানবাধিকার কমিশনের ঢাকা ইউনিটের ২০১৯ সালের কনভেশনে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এ মন্তব্য করেন। তিনি বলেন, আমরা অনেক ক্ষেত্রে পশ্চিমা বিশ্বকে অন্ধ অনুকরণ করি, কিন্তু সামাজিক ও পারিবারিক মূল্যবোধের প্রশ্নে তাদেরকে আমাদের অনুকরণ করার প্রয়োজন নাই।
নিউজিল্যাণ্ডের ক্রাইসচার্চের মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলা নিয়ে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, এ হামলা মানবতার ইতিহাসের এক কলঙ্কজনক দিন। নিউজিল্যান্ডের মতো এমন উন্নত একটি রাষ্ট্রে একজন সন্ত্রাসী সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে থেকে ১৮-২০ মিনিটের মধ্যে দুটো মসজিদে পাখি শিকারের মতো যেভাবে মানুষ হত্যা করেছে তা অত্যন্ত ন্যাক্কারজনক। আমরা এর তীব্র নিন্দা জ্ঞাপন করছি, পাশাপাশি এটাও বলতে চাই এভাবে দিনে-দুপুরে লাইভে এসে মানুষ হত্যা করা মানুষের নিরাপত্তার প্রশ্নে ভাববার মতো ব্যাপার। ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রত্যেক নাগরিকের সমধিকার নিশ্চিত অপরিহার্য শর্ত এমন মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, প্রত্যেক পাড়া-মহল্লায় সবাইকে তাদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে। বাংলাদেশ মানবাধিকার কমিশনের কাজের প্রশংসা করে তিনি বলেন, আপনারা অনেকদিন ধরেই দেশের জনগণের অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছেন, কোথাও মানবাধিকার লঙ্ঘিত হলে তার প্রতিবাদ করছেন, সোচ্চার ভূমিকা পালন করছেন যা অত্যন্ত প্রশংসনীয়। আমরা চাই আপনারা সরকারের কোন কাজ পছন্দ না হলে তার সমালোচনা করবেন, সরকারকে পরামর্শ দিবেন। তবে লক্ষ্য রাখতে হবে সমালোচনা যেন অবশ্যই গঠনমূলক হয়।
বঙ্গবন্ধু তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণের অধিকার আদায়ের জন্য যে স্বাধিকার আন্দোলনের ডাক দিয়েছিলেন পরবর্তীতে তা আমাদের স্বাধীনতা সংগ্রামে রূপান্তরিত হয়- মন্তব্য করেন হাছান মাহমুদ।
বাংলাদেশ মানবাধিকার কমিশনের সভাপতি প্রকৌশলী কাজী রেজাউল মোস্তফার সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার এমপি, নাইমুর রহমান দুর্জয় এমপিসহ সংগঠনটির বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি।

- Advertistment -