রাষ্ট্রের সকল ক্ষেত্রে বাংলা প্রচলনে কঠোর হতে হবে : অনুপম সেন

বুধবার , ১৮ সেপ্টেম্বর, ২০১৯ at ১১:২৬ পূর্বাহ্ণ
18

১৯৬২ সালের শিক্ষা আন্দোলন স্মরণে গতকাল মঙ্গলবার বেলা ৫টায় চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট হলে গণঅধিকার চর্চা কেন্দ্রের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মশিউর রহমানের পরিচালনায় মাস্টার নুরুল হুদার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন, মুখ্য আলোচক ছিলেন গণঅধিকার চর্চা কেন্দ্রের কেন্দ্রীয় আহ্বায়ক ডা. মাহফুজুর রহমান। সকল নাম ফলকে বাংলা ভাষার প্রাধান্য, শিক্ষা ব্যবস্থার সকল স্তরে বাধ্যতামূলক বাংলা ভাষা চালু করা এবং বাধ্যতামূলক একমুখী প্রাথমিক শিক্ষা প্রচলনের দাবিতে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন আবদুল মান্নান মাস্টার, শাহজাহান চৌধুরী, সুযশময় চৌধুরী, সোলায়মান খান, তৈয়বুর রহমান, দেওয়ান মাকসুদ আহমদ, অধ্যাপক মো. ইদ্রিস, ডা. সুশান্ত বড়ুয়া, অধ্যাপক সঞ্জয় বিশ্বাস, অধ্যাপক ফারুখ হোসেন, সরওয়ার আলম মণি, রুবা এহসান, কাজী রাজেশ ইমরান, আলমগীর রুমি, জয়নুদ্দিন জয়, বেলাল হোসেন, ইঞ্জিনিয়ার রুবেল, রিপন তালুকদার প্রমুখ।
মুখ্য আলোচক তার লিখিত প্রবন্ধে বলেন, সরকারের আদেশ এবং আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও রাষ্ট্রীয় জীবনের সকল ক্ষেত্রে বাংলা ভাষা আজো উপেক্ষিত। সরকারি অফিসে বাংলার প্রচলন হলেও আদালতসহ বেসরকারি প্রতিষ্ঠানে বাংলার প্রচলন নেই। সরকারি অনুমতি নিয়ে অনেক টিভি চ্যানেলের ইংরেজি নামকরণ হয়েছে। বিশ্ব উদাহরণ উপেক্ষা করে এখনো উচ্চ শিক্ষার সকল ক্ষেত্রে বাংলাকে বাধ্যতামূলক করা হয়নি। এর প্রধান কারণ হলো ৭২ সাল থেকে আজ পর্যন্ত এটা নিয়ে কখনো রাজপথে কোনো আন্দোলন হয়নি।
ড. অনুপম সেন বলেন, বিশ্বের সকল উন্নতদেশ তাদের নিজ ভাষার মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণ করে উন্নত হয়েছে। বর্তমান উন্নতির ধারাকে টেকসই করতে হলে আমাদের বাঙালিত্বের ধারায় ফিরে যেতে হবে, বাংলা ভাষা ও সংস্কৃতির চর্চার উপর জোর দিতে হবে, শিক্ষাসহ রাষ্ট্রের সকল পর্যায়ে বাংলার প্রচলন ঘটাতে হবে। তিনি বাংলা ভাষা সংক্রান্ত আদালতের রায় বাস্তবায়নের জন্য সরকারকে কঠোর অবস্থান নেয়ার আহ্বান জানান।

x