রাউজানে ১৫ একর জায়গায় হচ্ছে ইকোপার্ক

মীর আসলাম, রাউজান

শুক্রবার , ৯ নভেম্বর, ২০১৮ at ৯:৫৩ পূর্বাহ্ণ
142

চট্টগ্রাম উত্তর বনবিভাগের ইছামতি রেঞ্জের জঙ্গল রাউজান মৌজায় ১৫ একর টিলা ভূমিতে ইকোপার্ক প্রতিষ্ঠা করা হচ্ছে। এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে জুলাই ২০১৮-২১ সালের মধ্যে। ব্যয় হবে ১০৬০ দশমিক ৫২২ লক্ষ টাকা। গত বুধবার সন্ধ্যার পর এই প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করতে এসে বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ জানান, ইকোপার্ক ও ইকো ট্যুরিজম সুযোগ সুবিধা উন্নয়নকল্পে ইকোপার্ক স্থাপন ও ইকোট্যুরিজম উন্নয়ন প্রকল্পটি তিন বছরের মধ্যে বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের মাধ্যমে বিরল ও বিপন্ন প্রজাতির বৃক্ষ সংরক্ষণ, চিত্তবিনোদন, কর্মসংস্থান ও বন বিষয়ে শিক্ষার সুযোগ তৈরি হবে। এই প্রকল্প এলাকায় করা হবে প্রয়োজনীয় আধুনিক অবকাঠামো। এটির মাধ্যমে সমৃদ্ধ রাউজান আরো সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে। শেখ হাসিনার সরকারের ধারাবাহিকতা রক্ষায় সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।
মন্ত্রী রাউজানের ঢালারমুখ এলাকায় প্রকল্পের ভিত্তি স্থাপন করে সমাবেশে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। তিনি বলেন, রাউজান এখন দেশের মধ্যে মডেল উপজেলা। এই উপজেলাকে মনের মতো করে সাজানো সম্ভব হয়েছে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের ধারাবাহিকতার কারণে। আগামী নির্বাচনে রাউজানের মানুষ দলমত নিবিশেষে ঐক্যবদ্ধ হয়ে নৌকা প্রতীকে ভোট দিতে অপেক্ষায় আছেন বলে তিনি জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উত্তর বন বিভাগের বন সংরক্ষক বক্তেয়ার নুর ছিদ্দিকী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, জেলা আওয়ামী লীগ নেতা ইউনুচ গণি চৌধুরী, ইউএনও শামীম হোসেন রেজা, ওসি কেপায়েত উল্লাহ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কামাল উদ্দিন আহমদ, উপজেলা ভাইস চেয়ারম্যান নুর মোহাম্মদ, পৌরসভার প্যানেল মেয়র-১ ও ২ বশির উদ্দিন খান, স্থানীয় কাউন্সিলর জমির উদ্দিন পারভেজ। ছাত্রলীগ নেতা মোহাম্মদ আসিফের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা আনোয়ারুল ইসলাম, জাতীয় পার্টির মেজবাহউদ্দিন আকবর, নাছির উদ্দিন ছিদ্দিকী, চেয়ারম্যান আব্বাস উদ্দিন আহমদ, সৈয়দ আবদুল জব্বার সোহেল, প্রিয়তোষ চৌধুরী, বিএম জসিম উদ্দিন হিরু, শোয়েব এ খান প্রমুখ।

x