রহস্যময় জিনের পাহাড়

আরিফ রায়হান

বুধবার , ৯ জানুয়ারি, ২০১৯ at ৩:৪১ পূর্বাহ্ণ
176

পৃথিবীর অন্যতম রহস্যময় স্থান পবিত্র মদিনার জিনের পাহাড়। এ পাহাড়ের অন্য নাম থাকলেও মানুষের কাছে এটি জিনের পাহাড় নামেই পরিচিত। সৌদি আরবের মানুষ অবশ্য এই পাহাড়কে জিনের পাহাড় বলেন না। তাদের কাছে এই পাহাড়ের নাম ওয়াদি আল আবইয়াজ বা ওয়াদি আল বায়জা। রহস্যময় এ পাহাড় নিয়ে আছে অদ্ভুতুড়ে নানা ঘটনা। মদিনা থেকে ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত এ পাহাড়ে গাড়ি রাখলে সেটি আপনা-আপনি চলে। কোনো চালক দরকার হয় না। কোথাও পানি ঢাললে তা গড়িয়ে চলেছে তো চলেছেই থামাথামি নেই। বিষয়টিকে অনেকে মনে করে, এটা কোন জিনের কাণ্ড। জিনেরা অদৃশ্য থেকে এসব কাণ্ড করে বেড়ায়। আবার অনেকের মতে, সেখানকার পাহাড়গুলোতে এমন কিছু চৌম্বক শক্তি রয়েছে, যা মাধ্যাকর্ষণ শক্তির বিপরীতে কাজ করে।
দেখা যায়, সেখানকার রাস্তায় পানি ঢাললেও ঢালু দিকে না গড়িয়ে বরং ওপরের দিকে উঠছে।
সেক্ষেত্রে এই চৌম্বক শক্তি নিয়েও প্রশ্ন দেখা দেয়। কারণ পানির মধ্যে তো চুম্বকের আকর্ষণ করার মতো কিছু নেই। তবে উপত্যকাটি সত্যিই সুন্দর। সেখানকার
প্রাকৃতিক দৃশ্য আর রহস্যময়তা দেখতেই পর্যটকেরা নিয়মিত সেখানে ভিড় জমান।
জানা যায়, ২০১০ সালের দিকে সৌদি সরকার ওয়াদি আল বায়দায় একটি সড়ক তৈরির উদ্যোগ নিয়েছিল। এ উদ্যোগে ঘটে এত বিপত্তি। সড়কে ৩০ কিলোমিটার পর্যন্ত কাজ করার পর ঘটে চলে নানা অদ্ভুতুড়ে ঘটনা। এতে হঠাৎ দেখা যায়, রাস্তা তৈরির যন্ত্রপাতিগুলো ধীরে ধীরে এগুতে থাকে মদিনা শহরের দিকে। দেখে মনে হয়, যেন কোন অদৃশ্য শক্তি যন্ত্রপাতিগুলোকে মদিনার দিকে ঠেলে নিয়ে যাচ্ছে। আবার পিচ ঢালাইয়ের ভারি ভারি রোলার বন্ধ থাকা অবস্থায় ধীরে ধীরে ঢালু বেয়ে উপরের দিকে উঠে যাাচ্ছে। গা ছমছম করা এমন সব ঘটনায় ভয়ে আতংকিত হয়ে পড়েন শ্রমিকরা। তারা ভয়ে কাজ বন্ধ করে পালাতে থাকে। পরে সড়কটির কাজ বন্ধ হয়ে যায়। যেখানে কাজ বন্ধ করা হয় সেখানে চারিদিকে বিশাল বিশাল কালো পাহাড়।
ওই সড়কটি ২০০ কিলোমিটার করার কথা থাকলেও শেষ পর্যন্ত ৩০ কিলোমিটার করেই কাজ বন্ধ করে দেয়া হয়। এমনসব ঘটনায় জিনের পাহাড়কে নিয়ে সৃষ্টি হয়েছে নানা কৌতুহলের। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা এই জিনের পাহাড় দেখার জন্য ভিড় করে। সমপ্রতি জীন পাহাড় পরিদর্শন করা নিষিদ্ধ করেছে সৌদি সরকার। সৌদি হজ মন্ত্রণালয়ের বরাত দিয়ে বাংলাদেশ হজ অফিস, মদিনা এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে।

x