যেসব পরিবর্তন নিয়ে আসছে অ্যান্ড্রয়েড টেন

সোমবার , ২ সেপ্টেম্বর, ২০১৯ at ১১:১১ পূর্বাহ্ণ
95

আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড কিউ-এর অফিশিয়াল নাম ঘোষণা করেছে গুগল। সরাসরি সংখ্যা ব্যবহার করে অ্যান্ড্রয়েড কিউ-এর নাম রাখা হয়েছে অ্যান্ড্রয়েড টেন। ইতোমধ্যে নতুন এ অপারেটিং সিস্টেম পাবলিক বেটা সংস্করণে প্রকাশিত হয়েছে। এ কারণে সামনে এসেছে এই অপারেটিং সিস্টেমের বেশ কিছু ফিচার। চলুন জেনে নেওয়া যাক-
ডার্ক মোড : এই ফিচারটিকে প্রথমে পাবলিক বেটা ভার্সনে ছাড়া হয়েছিল। পরে গুগলের আইও ডেভেলপার সম্মেলনে ফিচারটি নিশ্চিত করা হয়। সেটিংসে ব্যাটারি ট্যাব থেকে ডার্ক থিম চালু করা যাবে। গুগল গত কয়েক মাসে তাদের বেশ কিছু অ্যাপে এ মোড যুক্ত করেছে।
লোকেশন : অ্যান্ড্রয়েড টেন সংস্করণে প্রাইভেসি বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে গুগল। অ্যাপে লোকেশন অ্যাকসেস যাতে ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ করতে পারে সে বিষয়টি যুক্ত করা হচ্ছে। এছাড়া লোকেশন সেবাটি চালু বা বন্ধ করার সুবিধার পাশাপাশি কোনও অ্যাপে অনুমতি ছাড়া লোকেশন সেবা চালু হবে না।
ফাস্ট শেয়ার : অ্যান্ড্রয়েড টেন-এর সঙ্গে নতুন একটি ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারের সাহায্যে গ্রাহকরা খুব সহজেই ফাইল শেয়ার করতে পারবে। এই ফিচারটির নাম ফাস্ট শেয়ার রেখেছে কর্তৃপক্ষ।
ব্যাটারি ইন্ডিকেটর : বর্তমানে বাজারে যত স্মার্টফোন আসছে সেগুলোতে ব্যাটারির চার্জ কতটুকু আছে তা দেখায়। কিন্তু অ্যান্ড্রয়েড টেন-এ আপনি জানতে পারবেন আপনার ফোন কতক্ষণ চলবে।
কালারফুল থিমস : ইউজার ইন্টারফেসে (ইউআই) পরিবর্তন আনার পাশাপাশি বিভিন্ন রঙের থিম ব্যবহার করার সুযোগ দিতে পারে অ্যান্ড্রয়েড টেন।

x