‘যুবরাজ নিয়ে ফয়সালা ছাড়া মার্কিন-সৌদি সম্পর্ক এগোতে পারে না’

রবিবার , ২০ জানুয়ারি, ২০১৯ at ৮:১২ পূর্বাহ্ণ
59

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিষয়ে ‘ফয়সালা না হওয়া পর্যন্ত’ যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের সম্পর্ক এগিয়ে যেতে পারে না বলে মন্তব্য করেছেন রিপাবলিকান মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম। তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের সঙ্গে বৈঠকের একদিন পর গতকাল শনিবার আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। খবর বিডিনিউজের।
গ্রাহাম বলেন, ‘ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিষয়টি ফয়সালা না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার সম্পর্ক সামনে এগোতে পারে না।’ এ সময় তিনি আরও বলেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে যারা জড়িত মার্কিন কংগ্রেস তাদের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে।
এই হত্যাকাণ্ডের বিষয়ে ক্রাউন প্রিন্স কিছুই জানেন না বলে দাবি সৌদি কর্মকর্তাদের। গত বছর দেশটি জানিয়েছে, খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকায় ২১ সৌদি কর্মকর্তাকে হেফাজতে নেওয়ার পর তাদের মধ্যে ১১ জনকে অভিযুক্ত করে বিচারের আওতায় আনা হয়েছে।
ওই অভিযানের তত্ত্বাবধান করার পর ক্রাউন প্রিন্স মোহাম্মদের শীর্ষ সহযোগী সৌদ আল কাহতানিকে বরখাস্ত করা হয়। খাশোগি হত্যায় তাদের ভূমিকার জন্য নভেম্বরে ১৭ সৌদি কর্মকর্তার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র।

x