যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধে প্রথম গুলি ছুড়বে না চীন

শুক্রবার , ৬ জুলাই, ২০১৮ at ১০:৫০ পূর্বাহ্ণ
24

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের যে দামামা বাজছে সেখানে চীন ‘একেবারেই প্রথম গুলি ছুড়বে না’ বলে জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। পাল্টাপাল্টি শুল্ক আরোপ নিয়ে উত্তেজনায় আছে চীনযুক্তরাষ্ট্র। দু দেশেই একে অপরের পণ্যের ওপর একই পরিমাণ শুল্ক আরোপ করেছে এবং তা শুরুও হবে একই দিনে। খবর বিডিনিউজের।

চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের ৩ হাজার ৪শ কোটি ডলারের শুল্ক আরোপের জবাবে মার্কিন পণ্যেও একই পরিমাণ শুল্ক আরোপ করেছে চীন। দু দেশেরই এ নতুন শুল্ক কার্যকর হবে আজ শুক্রবার থেকে।

তবে চীন সময়ের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের চেয়ে ১২ ঘণ্টা এগিয়ে থাকার কারণে তাদের আরোপিত শুল্ক ওয়াশিংটনের আরোপিত শুল্কের আগেই কার্যকর হতে পারে বলে মনে করা হচ্ছে। আর এ বিষয়টিতেই চীন এখন তাদের অবস্থান স্পষ্ট করে জানিয়ে বলেছে। তারা যুক্তরাষ্ট্রের আগে শুল্ক কার্যকরের পদক্ষেপ নেবে না।

এ সম্পর্কে চীনের অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়, বহুবার চীন সরকারের অবস্থান পরিষ্কারভাবে তুলে ধরা হয়েছে। আমরা একেবারেই প্রথম গুলিটি চালাব না এবং কোনোভাবেই যুক্তরাষ্ট্রের আগে শুল্কারোপের পদক্ষেপ কার্যকর করব না। গত মাসে হোয়াইট হাউজ থেকে হাজারেরও বেশি চীনা পণ্যে ২৫ শতাংশ শুল্কারোপের ঘোষণা দেওয়া হয়। এরপরই একইভাবে পাল্টা পদক্ষেপ নেয় চীন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তি দেখিয়ে বলেছিলেন, আমেরিকান প্রযুক্তি ও মেধাস্বত্ব অবৈধভাবে চীনে স্থানান্তর ঠেকাতে এ পদক্ষেপ জরুরি হয়ে পড়েছিল। এটি মার্কিন চাকরি বাজারকেও সুরক্ষিত রাখবে।

নতুন করে আরোপ হওয়া শুল্কের কারণে চীনের এয়ারক্র্যাফট টায়ার থেকে টারবাইন ও বাণিজ্যিক ডিসওয়াশারের মতো পণ্যকে যুক্তরাষ্ট্রে প্রবেশে অতিরিক্ত অর্থ গুনতে হবে।

চীন পাল্টা পদক্ষেপ নিলে যুক্তরাষ্ট্র আরো শুল্ক বসাবে বলে তখন হোয়াইট হাউজ থেকে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছিল। ওই হুঁশিয়ারি উপেক্ষা করেই কয়েক ঘণ্টার মধ্যে মার্কিন পণ্যে অতিরিক্ত শুল্ক আরোপের ঘোষণা দেয় বেইজিং। কৃষি পণ্য, গাড়ি ও সামুদ্রিক পণ্যসহ ৩ হাজার ৪শ কোটি (৩৪ বিলিয়ন) ডলার মূল্যমানের মার্কিন পণ্যে চীন শুল্কারোপের সিদ্ধান্ত নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছিল সিনহুয়া।

x