যুক্তরাজ্যে ঈদুল আজহা পালিত

মোহাম্মদ খায়রুজ্জামান, ম্যানচেস্টার (ইংল্যান্ড) থেকে

রবিবার , ১১ আগস্ট, ২০১৯ at ১০:৫০ অপরাহ্ণ
159

যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিরা মিলে একসঙ্গে ভাগাভাগি করে নেন ঈদের আনন্দ। ঈদের নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন প্রবাসী মুসলিমরা।

শত ব্যস্ততার মাঝেও এই একটা দিন প্রবাসী সবাই মিলিত হন উৎসবের আমেজে।

যুক্তরাজ্যের রাজধানী লণ্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টার, লিডস সহ বিভিন্ন শহরের প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায়, একে অপরের বাসায় গিয়ে ঈদের কুশল বিনিময় করে ঈদের দিনটি আনন্দময় করার চেষ্টা করেন।

ম্যানচেস্টারের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় প্লাটফিল্ড পার্কে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়। আশপাশের শহর থেকে বাংলাদেশ, পাকিস্তান, সোমালিয়া, মরক্কো, সেনেগালসহ বেশকিছু দেশের প্রায় ১০ হাজার ধর্মপ্রাণ মুসল্লি খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেন।

নামাজ শেষে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়। এছাড়া ম্যানচেস্টার শাহ জালাল জামে মসজিদে অনুষ্ঠিত ঈদের তিনটি জামাতেই ছিল প্রবাসী বাংলাদেশিদের উপচে পড়া ভিড়।

সকাল সাড়ে ৮টা, সাড়ে ৯টা এবং সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয় ঈদের নামাজের জামাতগুলো। শাহ পরান মসজিদ, দারুল সালাম, ও ফোরাম সেন্টারে একযোগে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়।

ঈদের নামাজ আদায় করতে আসা বাঙালিদের মিলনমেলায় পরিণত হয় মসজিদের আশপাশ।

মোনাজাত শেষে প্রবাসীরা শুভেচ্ছা বিনিময় আর নিজেদের মাঝে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেন। এসময় তারা কিছুটা হলেও ফিরে যান দেশের আবহে।

অনেকে জানান, এবার ঈদে গ্রীষ্মের ছুটি থাকায় তাদের জন্য যোগ হয়েছে বাড়তি আনন্দ।

x