যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত

আজাদী ডেস্ক

বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর, ২০১৯ at ৫:৩৪ পূর্বাহ্ণ
56

যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্য ও নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে মঙ্গলবার পবিত্র আশুরা পালিত হয়েছে। সারা বিশ্বের মুসলিম উম্মাহর সমৃদ্ধি, শান্তি কামনার মধ্য দিয়ে নানা কর্মসূচিতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ এ দিনটি পালন করেছেন মুসলমানরা। হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (দ)-এর নাতি হজরত ইমাম হোসাইন (রা) এবং তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন। শান্তি ও সমপ্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে হজরত ইমাম হোসাইনের (রা) আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে। কারবালার শোকাবহ ঘটনা অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।
১০ মহররমে অনেক ফজিলতময় ঘটনা ঘটেছে। ধর্মপ্রাণ মুসলমানরা নফল রোজা, নামাজ, জিকির-আসকারের মধ্য দিয়ে দিনটি পালন করেন। বিভিন্ন মসজিদ, খানকাসহ বিভিন্নস্থানে আহলে বাইতে রাসুল (দ) স্মরণে মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোথাও দশদিনব্যাপী মাহফিলের শেষদিনও ছিল ওইদিন।
কারবালার বিয়োগান্ত ঘটনা স্মরণ করে বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকেন। শান্তি ও সমপ্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল রয়েছে। কারবালার শোকাবহ এই ঘটনা অর্থাৎ পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।
পবিত্র আশুরা উপলক্ষে মঙ্গলবার সকালে নগরীর সদরঘাট ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল বের করা হয়। মিছিলে নেতৃত্ব দেন মাওলানা আমজাদ। মিছিলে অংশগ্রহণকারী ভক্তদের পরনে ছিল কালো পোশাক। মিছিলের সামনে ও পেছনে বিপুলসংখ্যক পুলিশ ছিলো। মিছিলটি নগরের নিউমার্কেট, জিপিও, কোতোয়ালি মোড় ঘুরে আবার সদরঘাট ইমামবাড়ায় ফিরে আসে। মাওলানা আজাদ বলেন, আশুরার শিক্ষা হচ্ছে ঐক্যবদ্ধ থাকতে হবে। পরস্পরের প্রতি ভ্রাতৃত্ববোধ বজায় রাখতে হবে। যত কঠিন বিপদই আসুক না কেন অসত্যের সঙ্গে আপস করা যাবে না। তিনি শান্তিপূর্ণভাবে তাজিয়া মিছিল সম্পন্ন এবং আশুরার কর্মসূচিতে সহায়তার জন্য সরকার ও প্রশাসনের প্রতি ধন্যবাদ জানান।
অন্যদিকে দুপুরে খুলশী ওয়ারল্যাস এলাকা থেকে পৃথক তাজিল মিছিল বের করা হয়। সেখানেও ভক্তদের ঢল দেখা যায়। মিছিলে বিভিন্ন ধর্মীয় স্থাপনার প্রতিকৃতি ছিলো। মিছিলটি নগরের নিউমার্কেট মোড় ঘুরে আবার খুলশী ওয়ারল্যাসে গিয়ে শেষ হয়।

x