মেয়র হজ কাফেলার প্রশিক্ষণ কর্মশালা

রবিবার , ১৪ জুলাই, ২০১৯ at ৯:১১ পূর্বাহ্ণ
105

 

মেয়র হজ কাফেলার হাজী সাহেবানদের প্রশিক্ষণ কর্মশালা গতকাল শনিবার জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের নীচ তলায় অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক খোরশেদ আলম সুজন।

হজের করণীয়ের উপর বয়ান করেন গরীবউল্ল্যাহ শাহ মসজিদের খতিব মাওলানা আনিসুজ্জামান এবং মাওলানা নূর মোহাম্মদ সিদ্দিকী। সভায় আলেমে দ্বীনগণ বলেন, মোহমায়া ত্যাগ করে পরম করুণাময়ের নৈকট্য লাভের আশায় যারা নিজেকে পুরোপুরি সমর্পণ করতে পেরেছে তারাই হজের পুণ্য লাভ নিয়ে ঘরে ফিরতে পেরেছে। মেয়র হজ কাফেলার হজযাত্রা পবিত্র মদিনা শরীফ দিয়ে শুরু করে হুজুর পাক সাল্লালাহু আলাইহিসালামের দোয়া নিয়ে হজের উদ্দেশে মক্কা শরীফ যাত্রার মধ্যে এক মহান আধ্যাত্মিকতা রয়েছে। হজের সকল করণীয় পরিপূর্ণ আদায় করাই হবে প্রতিটি হাজীর মূল লক্ষ্য।

কর্মশালায় খোরশেদ আলম সুজন বলেন, হজ ইবাদতের ক্যাম্প লাইফ। হাজীগণ কঠোর শৃংখলা, ধৈর্য্য, নিয়মানুবর্তিতা এবং শারীরিক ও মানসিক একাগ্রতার মাধ্যমে হজের ইবাদত সম্পন্ন করে থাকেন। হাজীগণ হজব্রত পালনের মাধ্যমে যেমন আল্লাহপাক নির্ধারিত একটি ফরজ ইবাদত সম্পন্ন করেন অন্যদিকে হজের সফরে আচার আচরণের মধ্য দিয়ে নিজ দেশের সামাজিক উৎকর্ষতাকেও তুলে ধরতে পারেন। মনে রাখতে হবে হাজী সাহেবানরা হজ করতে গিয়ে নিজ দেশের দূতের ভূমিকা পালন করতে হবে। কোন অবস্থাতেই ইবাদতের মগ্ন পরিবেশ যাতে ক্ষুণ্ন না হয় সেদিকে খুবই সর্তক থাকতে হবে। সফরের মূল শিক্ষা আপনি পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিবেন। পরিবেশকে নিজের অনুকূলে আনতে গিয়ে ইবাদতের বিঘ্ন ঘটাবেন না। মনে রাখতে হবে দেশ থেকে সাড়ে পাঁচ হাজার মাইল দূরত্বে গিয়ে ভিন্নতর আবহাওয়া ও সামাজিক পরিবেশে হজের কাজ সমাধা করতে হবে। হজে এমন কোন কাজকে প্রাধান্য দেওয়া যাবে না যেটা হজের মূল ইবাদতসমূকে ব্যাহত করে। আরব দেশের আইন কানুন, সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশকে সম্মান করতে হবে। আমাদের ব্যবস্থাপনায় কোন ত্রুটি থাকলে জানাবেন। কর্মশালায় উপস্থিত ছিলেন হাসিনা মহিউদ্দিন, আবু তাহের, আলহাজ্ব আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, আলহাজ্ব বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, আলহাজ্ব আজম আলী, আলহাজ্ব আব্দুল কাদের, আলহাজ্ব মোঃ শাহাবুদ্দিন, আলহাজ্ব শহিদুল ইসলাম, আলহাজ্ব সাজ্জাদ হোসেন, আলহাজ্ব মুসা মিরদাদ এবং সংস্থার সিইও আলহাজ্ব একেএম নুরুল আনোয়ার প্রমূখ। প্রেস বিজ্ঞপ্তি

x