মেহের আফরোজ (মূল্যবোধ আর দৃষ্টিভঙ্গিই পারে, কু-প্রবৃত্তিগুলোকে নিয়ন্ত্রণ করতে)

শনিবার , ২০ এপ্রিল, ২০১৯ at ৮:২৮ পূর্বাহ্ণ
50

: সমাজের প্রচলিত কিছু কু-প্রবৃত্তির অনিয়ন্ত্রণের কারণেই আমরা ‘মূল্যবোধ’কে বিসর্জন দিচ্ছি। মূল্যবোধের প্রাধান্যতা নেই বলেই ‘নুসরাত’-কে আজ হতে হল ‘মৃত্যুপথের অভিযাত্রী’। এমনি করে ঘটে যাচ্ছে একের পর এক দুর্ঘটনা।
শুধুমাত্র মূল্যবোধ আর দৃষ্টিভঙ্গির সঠিক প্রয়োগের অভাবে। নিজেদের মনের সহজাত প্রবৃত্তিগুলো ঠাঁই পাচ্ছে মস্তিষ্কের মণিকোঠায়। ভাল-মন্দের কোন বাছ-বিচার তো নেই, শুধু আছে রং-তামাশা। কিন্তু কেন? কেউ কোনোদিন নিজেকে প্রশ্ন করেছি? করিনি। করলে হয়তোবা বারবার একই ঘটনার পুনরাবৃত্তি সমাজে ঘটত না, সবাই পেত সুষ্ঠু বিচার। একজন শিক্ষিত ব্যক্তি, সমাজের সম্পদ, দেশের সম্পদ। অথচ কর্মকাণ্ডের মাধ্যমে সে পরিণত হয় ‘দেশের বোঝা’ হিসেবে। তার সেই বোঝা বহন করতে হয় গোটা পরিবারকে, গোটা দেশকে।
একজন ধর্মপ্রাণ মুসলমান, কিন্তু কাজ করে অধর্মের ন্যায়, দুর্জনের ন্যায়। কিসের কারণে? মূল্যবোধের শিক্ষা নেই বলে। এই কারণে তার মস্তিষ্ক হয়ে পড়েছে বিকলাঙ্গ, মানসিকতা হয়ে গেছে বিকৃত। প্রত্যেকটি ঘটনা পর্যালোচনা করলেই বোঝা যায়, বর্তমানে ধর্মীয় মূল্যবোধ আর সুন্দর দৃষ্টিভঙ্গি-র অপ্রতুলতাই এইসব ঘটনা ঘটার জন্য দায়ী। তার ওপর জড়িতদেরও নেই কোন উল্লেখযোগ্য শাস্তি, যেটা দেখে দেশ ও দেশের মানুষ তার থেকে কঠিন শিক্ষা লাভ করতে পারবে, ভয়ে আঁতকে উঠবে সমস্ত শরীর।
কিন্তু না, আজ আমরা এমন এক পর্যায়ে পৌঁছেছি যে, দুগ্ধপোষ্য শিশুটিও নিরাপদ নয় তার পরিবার-পরিজনদের কাছে। এ যেন বর্বরতার যুগে নিমজ্জিত হয়েছি, ফিরে যাচ্ছি ‘অন্ধকারাচ্ছন্ন যুগে’। নিজেদের-কে নিয়ে যাচ্ছি আবার সেই স্থানে, যেখানে জীবন্ত মানুষকেও লাশে পরিণত করা হয়, যেখানে নেয় কোন মমত্ববোধের সামান্যটুকু ছায়া। উত্তরণের বদলে আমরা বেছে নিয়েছি উত্তেজনাকে, বিশুদ্ধ বায়ুর বদলে আমরা বেছে নিয়েছি বিষধর গ্যাসকে। আর তাই তো ঘটছে না সমাধান, হচ্ছে না কোন দুর্বিষহতার সঠিক বিচার।
‘পরিবর্তন’ এমন একটি প্রত্যয়, যা ইচ্ছার অনুকূলে। ইচ্ছাশক্তির গোড়ায় মরিচা ধরায় মানসিকতায়ও ‘গ্যালভানাইজিং-এর প্রয়োজন পড়েছে।’ গ্যালভানাইজিং’-এর অভাবেই তাই এতসব অপরাধের বিস্তৃতি। অর্থাৎ সবকিছুর মূলে হলাম ‘আমার আমি’। যে বদলালে বদলাবে চারপাশ, বদলাবে পুরো মানব সমাজ। তাই মূল্যবোধ আর দৃষ্টিভঙ্গির কঠিন অনুশীলন আমাদের সকলের প্রয়োজন।

x