মূল্যস্ফীতি কমেছে

মঙ্গলবার , ৬ নভেম্বর, ২০১৮ at ১১:২৩ পূর্বাহ্ণ
59

গত অক্টোবর মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি আরও কিছুটা কমেছে। ওই মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪০ শতাংশ। আগের মাস সেপ্টেম্বরে এ হার ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। গত ২০১৭-১৮ অর্থবছরের অক্টোবর মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি হয়েছিল ৬ দশমিক ০৪ শতাংশ। মূল্যস্ফীতি নিয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তৈরি সর্বশেষ প্রতিবেদনে রোববার একনেক বেঠকের পর সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। খবর বিডিনিউজের।
মূল্যস্ফীতি কমার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘সমপ্রতি বাজারে চালের দাম কমে যাওয়ায় মূল্যস্ফীতি কিছুটা কমেছে।’ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, অক্টোবর মাসে দেশে খাদ্য খাতে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ০৮ শতাংশ, তার আগের মাস সেপ্টেম্বর মাসে এ হার ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। গেল মাসে খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৯০ শতাংশ, আগের মাসে এ হার ছিল ৫ দশমিক ৪৫ শতাংশ।
মন্ত্রী বলেন, অক্টোবর মাসে গ্রামাঞ্চলেও সাধারণ মূল্যস্ফীতি কিছুটা কমে হয়েছে ৪ দশমিক ৮৭ শতাংশ। আগের মাস সেপ্টেম্বরে গ্রামাঞ্চলে এ হার ছিল ৪ দশমিক ৯৯ শতাংশ। প্রতিবেদন অনুযায়ী, গত অক্টোবর মাসে শহর এলাকায় সাধারণ মূল্যস্ফীতি সামান্য বেড়েছে। ওই মাসে শহরে মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৩৮ শতাংশ। সেপ্টেম্বরে এ হার ছিল ৬ দশমিক ২৩ শতাংশ।
এদিকে বিবিএস এর হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী মূল্যস্ফীতির পাশাপাশি জাতীয় পর্যায়ে সাধারণ মজুরি হার কমে গেছে। ওই মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মজুরি হার কিছুটা কমে হয়েছে ৬ দশমিক ১৯ শতাংশ। আগের মাস সেপ্টেম্বরে এ হার ছিল ৬ দশমিক ২৫ শতাংশ। অক্টোবর মাসে কৃষি, শিল্প ও সেবা এই তিন বৃহৎ খাতে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে মজুরি হার ছিল যথাক্রমে ৬.০৯, ৬.১০ এবং ৬.৭৯ শতাংশ। সেপ্টেম্বর মাসে এর হার ছিল যথাক্রমে ৬.১৪, ৬.১৮ এবং ৬.৮৮ শতাংশ।

x