মানবিকতা ফুটিয়ে তুলবে রিজোয়ানের মূকাভিনয়

চিটাগং ওপেন আর্ট বিয়েনালের শেষ দিন আজ

প্রবীর বড়ুয়া

মঙ্গলবার , ১২ ফেব্রুয়ারি, ২০১৯ at ৯:০২ পূর্বাহ্ণ
32

কথা বলে অনেক কিছুই প্রকাশ করা যায়। নাটক, সিনেমায় অভিনেতাদের মুখের কথায় তাদের মনের ভাব প্রকাশিত হয়। কিন্তু কথা না বলেও মনের অনেক কথা ফুটিয়ে তোলা যায় কিংবা প্রকাশ করা যায় শিক্ষণীয় কোনো বক্তব্য। তেমনই একটি শিল্প হলো মূকাভিনয়। এ মূকাভিনয় দীর্ঘদিন ধরে চর্চা এবং দেশে-বিদেশে বিভিন্ন অনুষ্ঠানে উপস্থাপন করার মাধ্যমে জনপ্রিয় করে চলেছেন মূকাভিনেতা রিজোয়ান রাজন।
তিনি তার একক পরিবেশনা ‘সাইলেন্স ইম্পসিবল’ থেকে তিনটি নকশা মূকাভিনয় পরিবেশন
করবেন পাঁচ দিনব্যাপী ‘চিটাগং ওপেন আর্ট বিয়েনাল’-এর শেষদিন আজ বিকাল পাঁচটায়। অনুষ্ঠানটি আয়োজিত হবে নগরীর ৭২১ বাদশা মিয়া রোডের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইন্সটিটিউটে।
মূকাভিনয়গুলো হলো কিলার, স্টোন এবং বেলুন ফ্যান্টাসি। ধূমপান মানে বিষপান। একজন ধূমপায়ী একসময় মৃত্যুকে আলিঙ্গন করে নিজের অজান্তে। ধূমপানের ক্ষতিকর দিক উন্মোচনের মাধ্যমে ধূমপান থেকে বিরত থাকার আহ্বান জানায় কিলার মূকাভিনয়টি।
স্টোন মূকাভিনয়টি সম্পর্কে মূকাভিনেতা রিজোয়ান রাজন বলেন, ‘মানুষের দু’চোখের চেয়েও অন্তর্দৃষ্টির প্রখরতা অনেক বেশি শক্তিশালী হয়। অন্ধলোকের পথ চলতে দৃষ্টির দরকার হয় না অথচ দৃষ্টিসম্পন্ন মানুষেরা পথ চলতে কত ঘটনাই না ঘটায়।’
বেলুন ফ্যান্টাসি মূকাভিনয়টি একটি শিশুর আনন্দোল্লাসের কাব্য। মূকাভিনয়গুলোতে রাজনীতির কোনো জটিল সমীকরণ নাই কিন্তু আছে মানবিকতা ও মূল্যবোধ। মূকাভিনয়গুলো বাস্তবতা আর ফ্যান্টাসির মিশেলে হয়ে ওঠেছে নাটকীয়। নকশা মূকাভিনয়গুলোর রচয়িতা হলেন স্প্যানিশ মূকাভিনেতা কার্লোস মার্টিনেজ, ভারতের মূকাভিনেতা পদ্মশ্রী নিরঞ্জন গোস্বামী, বাংলাদেশের জয়নুল আবেদীন জয়।
এই আয়োজনকে চট্টগ্রামের শিল্প-সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ সংযোজন বলে মনে করেন মূকাভিনেতা রাজন। তিনি জানান, বাংলাদেশের মূকাভিনয়ের সূত্রপাঠ ঘটেছিল এই চারুকলার ছাত্র দেওয়ান মামুনের হাত ধরেই।
উল্লেখ্য, ‘চিটাগং ওপেন আর্ট বিয়েনাল’-এ বাংলাদেশ সহ ইংল্যান্ড, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ইতালি, জাপান, ভারত, নেপালসহ মোট আটটি দেশের শিল্পীদের বিভিন্ন মাধ্যমের শিল্পকর্র্ম প্রদর্শিত হয়েছে।

x