মাটিতে চলতে চলতে আকাশে উড়ে যাবে গাড়ি

বুধবার , ২৭ ডিসেম্বর, ২০১৭ at ৫:২৩ পূর্বাহ্ণ
113

আর কয়েক বছরের মধ্যেই দেখা যাবে ফ্লায়িং কার। ইতিমধ্যে গাড়ি নির্মাণকারী সব সংস্থা ফ্লায়িং কার তৈরিতে বিনিয়োগ করা শুরু করে দিয়েছে। জাপানের টয়োটা এ ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গিয়েছে। তারা এমন একটি ফ্লায়িং কার তৈরি করতে চলেছে যা ২০২০ সালের অলিম্পিক গেমসের মশাল জ্বালাতে পারবে বলে আশা করছে টয়োটো মোটরের এক্সপার্টরা। তবে উড়তে সক্ষম এই ক্ষুদ্রাকৃতির গাড়ি তৈরির প্রকল্পটি এখনও প্রাথমিক অবস্থায় রয়েছে বলে জানা গিয়েছে। এই গাড়িটি নাম ‘স্কাই ড্রাইভ’ হতে পারে।
অ্যালুমিনিয়ামের ফ্রেমে নির্মিত আটটি পাখাবিশিষ্ট গাড়িটি বর্তমানে মাটি থেকে কিছুটা উপরে উঠে কয়েক সেকেন্ডের মধ্যেই আছড়ে পড়ছে। স্কাই ড্রাইভ প্রকল্প বাবদ কার্টিভেটর রিসোর্স ম্যানেজমেন্ট স্টার্টআপে বিনিয়োগ করেছে টয়োটা। ফ্লায়িং কারটি কয়েক সেকেন্ডের জন্য চোখ বরাবর উঠতে পারে। পরবর্তীতে কয়েক সেকেন্ড পরেই এটি মাটিতে আছড়ে পড়ে।
এই সংস্থার পরিচালক সুবাসা নাকামুরা সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘গাড়ি যাতে মাটি থেকে বিরতিহীনভাবে আকাশে উড়তে পারে এটাই প্রকল্পের লক্ষ্য। আমি গাড়ি এবং প্লেন দুটোই ভালোবাসি। গাড়ি রাস্তায় চলবে এবং আকাশে উড়বে এটা আমার অনেকদিনের স্বপ্ন।’

x