মাঘের শুরুতে মাঝারি শৈত্যপ্রবাহ

আজাদী ডেস্ক

শনিবার , ১২ জানুয়ারি, ২০১৯ at ৪:২৫ পূর্বাহ্ণ
201

পৌষের শেষে এসে দেশের বড় একটি অংশের সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। গতকাল শুক্রবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ময়মনসিংহ বিভাগ এবং টাঙ্গাইল,ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, নেত্রকোণা, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। চুয়াডাঙ্গায় শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৪ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।
শীত ঋতুর মাঝামাঝি এসে দিন ও রাতের তাপমাত্রা কমছে ক্রমেই। শেষ রাত থেকে দুপুর অবধি ঘন কুয়াশা চারদিকে। মেঘমুক্ত আকাশে তুলনামূলক কম জলীয় বাষ্পের সঙ্গে উত্তুরী হিম হাওয়ায় ‘বাঘ কাঁপানো মাঘ’ এর আভাস পাওয়া যাচ্ছে।
জানুয়ারি-ফেব্রুয়ারির শীত মৌসুমে শৈত্যপ্রবাহ স্বাভাবিক। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দেশে ২-৩টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি শৈত্যপ্রবাহ (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে। এর মধ্যে দুটি শৈত্যপ্রবাহ তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) আকার ধারণ করতে পারে।

x