মাংসের আরো কয়েক রকম

রেসিপি দিয়েছেন : তামান্না আহমেদ

রবিবার , ২ সেপ্টেম্বর, ২০১৮ at ৭:১৩ পূর্বাহ্ণ
80

গরুর কড়াই গোস্ত

উপকরণ: গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, রসুন কোয়া ২/৩টি, মাংসের মসলা ১ চা চামচ, দরুচিনি ও এলাচ ৩/৪ টুকরো, জয়ফল ও জয়ত্রী বাটা ১ চা চামচ, টক দই ১ কাপ, টমেটো কিউব ১ কাপ, তেজপাতা ২টি, তেল ১ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি: মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিয়ে একটি পাত্রে মাংস, টক দই, লবণ ও সব মসলা একসঙ্গে ভালো করে মেখে ২০ মিনিট মেরিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ কুচি, দারচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামী করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। ৪ কাপ পরিমাণ পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। মাংস সিদ্ধ হয়ে আসলে ও মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুনের কোয়া, টমেটো কিউব হালকা বাদামী করে ভেজে মাংস কড়াইএ দিয়ে ২/৩ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। ব্যস তৈরি হয়ে যাবে গরুর কড়াই গোস্ত।

আফগানি বিফ কাবাব

উপকরণ : গরুর মাংস এক কেজি, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, কালো গোলমরিচের গুঁড়া সামান্য, সাদা গোলমরিচের গুঁড়া সামান্য, অলিভ অয়েল দুই টেবিল চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, লেবুর রস এক টেবিল চামচা, লবণ পরিমাণমতো।

প্রণালি : প্রথমে ব্লেন্ডারে পেঁয়াজ, আদা, রসুন, লেবুর রস ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার একটি বাটিতে মাংস, ব্লেন্ড করা মসলা, কালো গোলমরিচের গুঁড়া, সাদা গোলমরিচের গুঁড়া, গরম মসলা গুঁড়া ও লবণ নিয়ে ভালো করে মিশিয়ে মেরিনেটের জন্য এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবার মেরিনেট করা মাংস শিকে গেঁথে কয়লার আগুনে পুড়ে কাবাব তৈরি করে নিন। এবার পুদিনা পাতার সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার আফগানি বিফ কাবাব।

আলু বোখারায় টক ঝাল গরুর মাংস

উপকরণ: গরুর মাংস দেড় কেজি, পেঁয়াজ বাটা আধা কাপ, বাদাম বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, টক দই ১কাপ, লেবুর রস ১ চা চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৪/৫ টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, আলু বোখারা ১০/১২টি, কিসমিস বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৪/৫টি, ঘি ৩/৪ কাপ, জয়ফল ও জয়ত্রী বাটা আধা চা চামচ।

প্রণালি: পেঁয়াজ বাদামী করে ভেজে আদা, রসুন, পেঁয়াজ বাটা, লবণ দিয়ে কষিয়ে মাংস ঢেলে আবার কষাতে হবে। দই, হলুদ,মরিচ, গোলমরিচ ও সামান্য গরম পানি দিয়ে আবার কষাতে হবে। বাদাম ও কিসমিস বাটা ও অর্ধেক আলু বোখারা বাটা (বিচি ফেলে) ও বাকি অর্ধেক আলু বোখারা আস্ত ছিটিয়ে ৫ মিনিট পর নামিয়ে ফেলুন।

মোগলাই বিফ বিরিয়ানি

উপকরণ : গরুর মাংস দেড় কেজি, বাসমতী চাল ৫০০ গ্রাম, বাদাম ও পোস্ত বাটা দুই টেবিল চামচ, আস্ত বাদাম ও কিশমিশ পরিমাণমতো, পেঁয়াজ কুচি এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, জাফরান পরিমাণমতো, ঘি এক কাপ, মরিচ গুঁড়া এক চা চামচ, গরম মসলা গুঁড়া ধনিয়া ও পুদিনাপাতা বাটা এক চা চামচ, কেওড়া ও গোলাপ জল দুই চা চামচ, লবণ, টকদই, পেঁয়াজ বেরেস্তা, আলুবোখারা, ধনিয়া, জিরা গুঁড়া, ঘন দুধ এক কাপ।

প্রণালি: গরুর মাংসের সঙ্গে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে মেখে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। বাসমতী চাল ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। গরম পানিতে গরম মসলা দিয়ে তাতে চাল দিয়ে আধা সিদ্ধ করে নিতে হবে। এবার চালের পানি ঝরিয়ে ঠাণ্ডা করে মাংস ও ভাত লেয়ার করে তাতে বাদাম, আলুবোখারা, বেরেস্তা, দুধ, জাফরান, ঘি দিয়ে গোলাপ ও কেওড়া জল ছিটিয়ে দমে রেখে হয়ে গেলে পরিবেশন করতে হবে।

হাড়ি কাবাব

উপকরণ: হাড়ছাড়া গরুর মাংস এক কেজি, টকদই সিকি কাপ, কাঁচা পেঁপে বাটা বা রস এক টেবিল চামচ, হলুদগুঁড়া আধা চা চামচ, আদাবাটা এক টেবিল চামচ, রসুনবাটা এক চা চামচ, জিরাবাটা এক চা চামচ, ধনেবাটা এক চা চামচ, মরিচবাটা এক চা চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, গরম মসলার গুঁড়া এক চা চামচ, জায়ফল ও জয়ত্রি গুঁড়া আধা চা চামচ, দারচিনি চার টুকরা, এলাচ চারটি, তেজপাতা দুটি, লেবুর রস এক টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা পৌনে এক কাপ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, চিনি আধা চা চামচ, কাঁচামরিচ ছয় থেকে সাতটি।

প্রণালি: মাংস পাতলা করে কেটে সব বাটা মসলা ও দই দিয়ে মাখিয়ে এক ঘণ্টা রাখুন। চুলায় দেওয়ার আগে সেই মাংস লবণ ও পেঁপের কষ দিয়ে মাখান। তেল গরম করে পেঁয়াজ ভেজে তাতে মাখানো মাংস, তেজপাতা, দারচিনি, এলাচ দিয়ে ভালো করে কষান। মাংস তেলের ওপর এলে লেবুর রস, কাঁচা মরিচ, জায়ফলজয়ত্রি গুঁড়া, গরম মসলা গুঁড়া, বেরেস্তা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামান।

মাদ্রাজি মাটন কারি

উপকরণ : খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ (রুচি অনুযায়ী), ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ, জিরা আধা টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, টমেটো টুকরা ৫০০ গ্রাম, লবণ দেড় চা চামচ, ঘন নারিকেল দুধ/ক্রিম ১ কাপ, দারুচিনি এক ইঞ্চি দুই টুকরা, তেল/ঘি ২ টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, মাংস ভাজার জন্য তেল পরিমাণ মতো।

প্রণালি : মাংস ধুয়ে পানি ঝরিয়ে বাদামি করে ভেজে নিন। কড়াইতে তেল দিয়ে রসুন কিমা, পেঁয়াজ কুচি ভেজে নিন। এবার দারুচিনিসহ সব মসলা দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। লবণ দিন। কষানো মসলায় টমেটো দিয়ে একটু কষিয়ে ভাজা মাংস দিন। ভালো করে কষিয়ে এক কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন (১০ মিনিট প্রেসার কুকারে)। এবার নারিকেল দুধ/ক্রিম দিয়ে কষিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

x