ভূমির কারণে সড়কের নির্মাণ ব্যয় বেশি

সংসদে সেতুমন্ত্রী

মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০১৯ at ৬:৫১ পূর্বাহ্ণ
22

বাংলাদেশে সড়কের নির্মাণ ব্যয় তুলনামূলক বেশি হওয়ার জন্য মাটির ধরনকে কারণ দেখিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার এক প্রশ্নের জবাবে সোমবার সংসদে একথা বলেন তিনি। চীন ও ভারতে সড়ক নির্মাণ ব্যয় কম উল্লেখ করে বাংলাদেশে ব্যয় বেশি হওয়ার কারণ জানতে চেয়েছিলেন রুমিন। জবাবে কাদের বলেন, নির্মাণ ব্যয় বেশি-কমের তুলনা করার আগে চীন ও ভারতের সয়েল কন্ডিশন আর আমাদের সয়েল কন্ডিশন এক রকম কি না সেটা আগে জানতে হবে। সয়েল কন্ডিশন যেখানে ভিন্নতর একটি বিষয় সেখানে নির্মাণের বিষয়টি বাস্তবতায় দেখতে গেলে তখন বিষয়টি অনুধাবন করা যাবে। খবর বিডিনিউজের।
সড়কে দুর্ঘটনার জন্য বেপরোয়া গাড়িচালনার পাশাপাশি পথচারীদের নিয়ম না মানাকে দায়ী করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, সড়ক দুর্ঘটনার জন্য যেমন রেকলেস ড্রাইভিং আছে, আবার রেকলেস পথচারীও আছে। এই ঢাকা সিটিতেই দেখা যাবে যানজটের সাথে জনজট মিলেমিলে একাকার হয়ে গেছে। বাচ্চা কোলে নিয়ে মোবাইল ফোন কানে নিয়ে এপার থেকে ওপার আর ওপার থেকে এপার হতে দেখা যায়। রাস্তা চলাচলে পথচারীরা কোনো নিয়ম-কানুনের তোয়াক্বা করেন না। সড়ক দুর্ঘটনা এড়াতে তাই জনসচেতনতা বাড়ানোর উপর জোর দেন মন্ত্রী। তিনি জানান, পুলিশ বিভাগের তথ্য অনুসারে গত ৫ বছরে সড়ক দুর্ঘটনায় ১২ হাজার ৫৪ জন লোক নিহত হয়েছেন।
সংরক্ষিত আসনের লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে কাদের বলেন, ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে সরকার ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের মাধ্যমে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে।

x