ভুয়া সিলমোহর ও স্ট্যাম্পসহ প্রতারক গ্রেপ্তার

আজাদী প্রতিবেদন

শুক্রবার , ৯ নভেম্বর, ২০১৮ at ৮:৪৪ পূর্বাহ্ণ
9

ভয়ঙ্কর প্রতারক জুনু অবশেষে ধরা পড়েছে পুলিশের ফাঁদে। যিনি জাল স্ট্যাম্প ব্যবহারে ভুয়া দলিল তৈরি করে নিরীহ মানুষ থেকে হাতিয়ে নিয়েছেন
বিপুল পরিমাণ অর্থ। বৃহস্পতিবার (৮ নভেম্বর) দুপুরে নগরের কোতোয়ালি থানার কোরবানীগঞ্জ এলাকা থেকে জাল দলিল তৈরির বিপুল উপকরণসহ এই প্রতারককে গ্রেপ্তার করে নগর গোয়েন্দা পুলিশ। গ্রেপ্তার হারুন উর রশিদ ওরফে জুনু (৫০) নগরীর পাঁচলাইশ থানার শুলকবহর এলাকার মৃত আবুল খায়েরের ছেলে। জুনুর কাছ থেকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের ২৫৬টি সিলমোহর, ব্রিটিশ আমলের দুই আনা মূল্যমানের স্ট্যাম্প থেকে শুরু করে বাংলাদেশ সরকারের পাঁচ হাজার টাকা মূল্যমানের প্রায় দুই হাজার স্ট্যাম্প উদ্ধার করে পুলিশ।
নগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (দক্ষিণ) জাহাঙ্গীর আলম আজাদীকে বলেন, এই প্রতারক দীর্ঘদিন যাবৎ বিভিন্ন দাগের ভূমি, ঘর-বাড়ি, দোকান-পাটের মালিকানার জাল দলিল তৈরি করে আসছেন। ভুয়া মালিকানা তৈরি করে প্রকৃত মালিকের সঙ্গে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার কাজ করতেন তিনি। অর্থের বিনিময়ে যে কারও জন্য ভুয়া মালিকানার দলিলও তৈরি করে দিতেন তিনি। সবচেয়ে অবাক করা বিষয় হলো, শতাব্দীকাল আগের ব্রিটিশ সরকারের ‘দুই-আনা’ থেকে শুরু করে বর্তমান বাংলাদেশের ৫ হাজার টাকা মূল্যমানের দলিল তৈরির স্ট্যাম্প আছে প্রতারক হারুন-উর-রশিদ ওরফে জুনু’র কাছে।

পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, জাল দলিল তৈরিতে জুনু ব্রিটিশ, পাকিস্তান আমল এবং বাংলাদেশ সরকারের বিভিন্ন সময়ের স্ট্যাম্প ও কাগজপত্র ব্যবহার করতেন। পাশাপাশি মালিকানার ভুয়া দলিল বানিয়ে মোটা টাকা হাতিয়ে নিত। তিনি আরও জানান, উদ্ধার হওয়া জাল সিলমোহর এবং দলিল তৈরির স্ট্যাম্পগুলো পরীক্ষা করা হচ্ছে। এসব দুর্লভ স্ট্যাম্প তার কাছে কীভাবে এলো তা জানার চেষ্টা করা হচ্ছে। এ ঘটনায় কোতোয়ালি থানায় একটি মামলা করা হয়েছে।

x