ভিয়েতনাম মুক্তিসংগ্রামের অবিসংবাদিত নেতা হো চি মিন

মঙ্গলবার , ৩ সেপ্টেম্বর, ২০১৯ at ১১:০৫ পূর্বাহ্ণ
25

ভিয়েতনাম মুক্তিসংগ্রামের অবিসংবাদিত এক নাম হো চি মিন। কমিউনিস্ট বিপ্লবী এই নেতা পরবর্তী সময়ে গণতান্ত্রিক ভিয়েতনাম প্রজাতন্ত্রের প্রথম রাষ্ট্রপ্রধান হিসেবে অধিষ্ঠিত ছিলেন। ভিয়েতনাম কমিউনিস্ট পার্টি গড়ে তোলার পেছনেও হো-র উদ্যোগী ভূমিকা ছিল। আজ তাঁর অর্ধশত মৃত্যুবার্ষিকী।
হো চি মিনের প্রকৃত নাম নগুয়েন থাট থান। ছদ্মনাম ‘হো চি মিন’-এর আড়ালে এই নামটি একরকম চাপা পড়ে গেছে। জন্ম ১৮৯০ সালের ১৯ মে পূর্বতন ফরাসি অধ্যুষিত রাজ্য আন্নামের নাগেয়ান প্রদেশে। বাবা ছিলেন বিশিষ্ট পণ্ডিত ও শিক্ষাবিদ। বাবার কাছেই হো-র লেখাপড়ার হাতেখড়ি। প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়েছেন পণ্ডিত ইয়াং থাক ডু-র কাছে। শৈশব থেকেই অসাধারণ মেধাবী হো চি মিনের আকর্ষণ ছিল অ্যাডভেঞ্চার, ঘুড়ি ওড়ানো আর মাছ ধরায়। নানা কারণে হো-র প্রাতিষ্ঠানিক শিক্ষা এগোয় নি। কিছুকাল শিক্ষকতা করেছেন স্থানীয় একটি স্কুলে। ১৯১১ সালে হো পাড়ি জমান আমেরিকায়, পাচকের কাজ নিয়ে। এক বছর তিনি নিউ ইয়র্ক ও বোস্টনে পার্কার হাউস হোটেলে কাজ করেছেন। এ সময় নিয়মিত যোগাযোগ রাখতেন কোরিয়ান ন্যাশনালিস্টদের সাথে, যা তাঁর রাজনৈতিক দৃষ্টিভঙ্গিতে নতুন মাত্রা যোগ করে। ১৯১৩ সালে হো ইংল্যান্ডে চলে আসেন এবং বেশ কয়েক বছর সেখানে ছিলেন। পরবর্তী সময়ে ফ্রান্স, পূর্বতন সোভিয়েত ইউনিয়ন ও চীনে হো চি মিন কমিউনিজমে দীক্ষা নেন। লেনিন, স্তালিন প্রমুখ নেতার সংস্পর্শে আসার সুযোগ হয় তাঁর। হো গড়ে তোলেন ‘ভিয়েত মিন’ মুক্তিবাহিনী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হো-র নেতৃত্বে এই বাহিনি ফরাসি ও জাপানি সেনাদলের বিরুদ্ধে লড়াই করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের পরাজয়ের পর হো চি মিন ভিয়েতনামকে একটি স্বাধীন রাষ্ট্র ঘোষণা করেন এবং নিজে প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন।
যদিও ভিয়েতনাম উত্তর ও দক্ষিণ – এই দুই খণ্ডে বিভক্ত ছিল আর হো ছিলেন উত্তর অংশের প্রেসিডেন্ট। হো-র স্বপ্ন ছিল দুই ভিয়েতনাম একত্রীকরণের। জাতিসংঘের তত্ত্বাবধানে তা বাস্তবায়নের সিদ্ধান্তও গৃহীত হয়। কিন্তু সাম্রাজ্যবাদী পরাশক্তি এর বিরোধিতা করে আশ্রয় নেয় অপকৌশলের। অবশেষে প্রতিরোধ যুদ্ধে ভিয়েতনাম জাতীয় যুক্তফ্রন্টের বিজয় যখন আসন্ন এমনি এক সময় ১৯৬৯ সালের ৩ সেপ্টেম্বর প্রয়াত হন হো। ১৯৭৩ সালে মার্কিন পরাশক্তির সার্বিক পরাজয়ের মধ্য দিয়ে দুই ভিয়েতনাম এক হয়।

x