ভিন্ন স্বাদে মাছ

রেসিপি দিয়েছেন রিদওয়ানা নাজনীন

রবিবার , ৫ আগস্ট, ২০১৮ at ৮:১৮ পূর্বাহ্ণ
22

দই মাছ

উপকরণ: রুই মাছ এক কেজি, পেঁয়াজ বাটা তিন চা চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ চারটি, জিরা আধা চা চামচ, দারুচিনি এক টুকরা, লবঙ্গ চারটি, ছোট এলাচ চারটি, দই এক কাপ, লবণ স্বাদমতো, চিনি সামান্য, তেল পরিমাণমতো।

প্রণালি: প্রথমে মাছগুলোতে লবণ ও হলুদ মাখিয়ে নিন। এরপর একটি ফ্রাইং প্যানে পরিমাণমতো তেল গরম করে নিন। তেল গরম হলে মাছ দিয়ে দুই পিঠ সুন্দর বাদামি করে ভেজে তুলুন। এরপর তেল থেকে মাছ তুলে নিয়ে এর মধ্যে জিরা ও গরম মসলা ফোড়ন দিন। এরপর সুন্দর গন্ধ বের হলে পেঁয়াজ বাটা দিয়ে হালকা বাদামি করে ভেজে নিয়ে আদারসুন বাটা দিন। মসলা ভাজা হয়ে ওপরে তেল ভাসতে থাকলে আঁচ কমিয়ে দিন। এরপর এর মধ্যে দিয়ে দিন ফেটানো দই। এরপর ১০ থেকে ১৫ মিনিট নাড়তে থাকুন। এর মধ্যে দিয়ে দিন লবণ ও চিনি। এরপর মাছের টুকরো দিয়ে কম আঁচে ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট পর চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন মজাদার দই মাছ।

ইলিশ মাছের মাথা দিয়ে কচু শাক

উপকরণ: কচু শাকএক আঁটি, ইলিশ মাছের মাথাদুটি, চেরা কাঁচামরিচচার থেকে পাঁচটি, গোটা শুকনো মরিচদুটি

নারকেল কোড়াতিন টেবিল চামচ, হলুদ গুঁড়াএক চা চামচ, জিরা গুঁড়াহাফ চা চামচ, চিনিএক চা চামচ, সরষের তেলএক চা চামচ, পেঁয়াজ কুচিআধা কাপ, রসুন আধাহাফ কাপ, লেবুর রসদুই চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: কচু শাক ধুয়ে ছোট ছোট করে কেটে কড়াইতে লবণ ও হলুদ দিয়ে সেদ্ধ বসিয়ে ঢেকে দিন। যেহেতু কচু শাক সহজে পানি টেনে নেয় না, তাই বারবার কাঠের চামচ দিয়ে নাড়তে থাকুন। সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে শাক ভালো করে নেড়ে দিন।

অন্য একটি পাত্রে তেল গরম করে এর মধ্যে ইলিশ মাছের মাথা ভেজে নিন। সেই তেলে পেয়াজ, রসুন কুচি ও শুকনো মরিচ ফোড়ন দিয়ে সেদ্ধ কচুর শাক ও ভাজা মাথার টুকরোগুলো দিয়ে দিন। গ্যাসের আঁচ কমিয়ে ঢেকে দিন। এবার কাঁচামরিচ, চিনি, নারকেল কোড়া ও লেবুর রস দিয়ে এমনভাবে নাড়ুন, যাতে ইলিশ মাছের মাথা ভেঙে যায়। ৫ থেকে ১০ মিনিট রান্না করুন। তৈরি ইলিশ মাছের মাথা দিয়ে কচুর শাক। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশ মাছের মাথা দিয়ে কচু শাক।

পাবদা মাছ ভাপা

উপকরণ: পাবদা মাছ পাঁচছয়টা, সরিষা বাটা দুই টেবিল চামচ, পোস্ত বাটা দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, কাঁচামরিচ চারপাঁচটা, জিরা গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল, লবণ পরিমাণমতো।

প্রণালি: একটি বাটিতে পোস্ত বাটা, সরিষা বাটা, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, লবণ, এক চা চামচের মতো সরিষার তেল ও অল্প পানি দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার একটা টিফিন বাটিতে পরিমাণমতো সরিষার তেল দিয়ে এতে মসলার অর্ধেকটা পেস্ট দিন। এখন বাটির মধ্যে পাবদা মাছ দিয়ে বাকি মসলার পেস্ট দিন। এবার ওপর দিয়ে সামান্য সরিষার তেল ও কাঁচামরিচ দিয়ে বাটিটা ঢেকে দিন। চুলায় একটি হাঁড়ির মধ্যে পানি দিয়ে টিফিন বাটি বসিয়ে দিন, যাতে মাছটা ভাপে রান্না হয়। কিছুক্ষণ পর নামিয়ে পরিবেশন করুন।

ইলিশ মাছের ডিম ভুনা

উপকরণ: ইলিশ মাছের ডিম ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, আস্ত জিরা কোয়ার্টার চা চামচ, ধনে গুঁড়া কোয়ার্টার চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, তেল কোয়ার্টার কাপ, কাঁচামরিচ তিনচারটা, লবণ স্বাদমতো।

প্রণালি: প্যানে তেল গরম করে জিরা ফোঁড়ন দিন। এবার পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। ভাজা হলে আধা কাপের মতো পানি দিন যাতে পেঁয়াজ পুড়ে না যায়। এরপর, লবণসহ একেএকে সব মসলা দিয়ে কষাতে থাকুন। মসলা থেকে তেল ভাসতে শুরু করলে মাছের ডিমগুলো দিয়ে হালকা হাতে নাড়াচাড়া করুন। এখন কাঁচামরিচ ও আবার আধা কাপ পানি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। ঝোল কমে এলে নামিয়ে পরিবেশন করুন।

ইলিশের ভর্তা

উপকরণ: ইলিশ মাছের টুকরো তিনচারটি, পেঁয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, কাঁচামরিচ কুচি এক চা চামচ, শুকনো মরিচ একটি, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষা তেল ভাজার জন্য।

প্রণালি: প্রথমে মাছের টুকরো ভালো করে ধুয়ে এতে মসলা ও লবণ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর কড়াইয়ে তেল গরম করে মাছগুলো ভালো করে ভেজে নিন। এরপর পেঁয়াজ, ধনেপাতা ও কাঁচামরিচ কুচি মচমচে করে ভেজে নিন। এবার মাছ ঠান্ডা হলে কাঁটা বেছে নিন। এরপর মাছের সঙ্গে ভাজা উপকরণগুলো ভালো করে হাত দিয়ে মাখিয়ে তৈরি করুন মজাদার ভর্তা।

x