ভিন্নস্বাদে মাংস

রেসিপি দিয়েছেন ফাহিমা তাজরিন

রবিবার , ১৮ আগস্ট, ২০১৯ at ৭:৫৩ পূর্বাহ্ণ
75

মাটন ভিন্দালু
উপকরণ : খাসির মাংস এক কেজি, আদা পরিমাণমতো, রসুন একটা, ভাজা ধনিয়া ও জিরা এক চা চামচ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া এক চা চামচ, কাশ্মিরী মরিচ গুঁড়া এক টেবিল চামচ, কাঁচামরিচ ছয়টি, ভিনেগার এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, নারিকেল দুধ আধা কাপ, পেঁয়াজ কুচি, তেল আধা কাপ।
প্রণালি : আদা, রসুন, কাশ্মিরী মরিচ, হলুদ, ধনিয়া ও জিরা, গোলমরিচ, গরম মসলা, ভিনিগার, মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে মসলা বানিয়ে নিতে হবে। খাসির মাংস লবণ ও সব মসলা মেখে এক ঘণ্টা রেখে দিতে হবে। প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে মাংস দিয়ে নেড়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করতে হবে। এরপর পানি, নারিকেল দুধ ও কাঁচামরিচ কুচি দিয়ে ঢেকে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। গ্রেভি থাকতে নামিয়ে পরিবেশন করতে হবে।

পাইনঅ্যাপেল বিফ
উপকরণ : গরুর মাংস এক কেজি, পেঁয়াজ বাটা আধা কাপ, হলুদ-মরিচ গুঁড়া এক টেবিল চামচ, আদা-রসুন বাটা দুই চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি-এলাচ দুই-তিন টুকরা, জায়ফল-জয়ত্রী বাটা আধা চা চামচ, লবঙ্গ দুই-তিনটি, পোস্তদানা বাটা আধা চা চামচ, আনারস বাটা এক কাপ, কাঁচামরিচ পাঁচ-ছয়টি, টকদই আধা কাপ, তেজপাতা দুটি, তেল আধা কাপ, লবণ স্বাদমতো, আনারস সাজানোর জন্য একটি।
প্রণালি : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, টকদই, লবণ ও বাটা-গুঁড়া সব মসলা ভালো করে মেখে এক ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে দারুচিনে, এলাচ, তেজপাতা, লবঙ্গ হালকা ভেজে ম্যারিনেট করা মাংস দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। এবার সামান্য পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে মাঝারি আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে আনারস বাটা, কাঁচামরিচ দিয়ে নেড়ে ঢেকে রাখুন। মাংসের ঝোল শুকিয়ে তেল ওপরে উঠে এলে নামিয়ে আনারসের মাঝ অংশ কুরিয়ে ঝুড়ির মতো সেপ করে ফয়েল পেপার বিছিয়ে মাংস ঢেলে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন পাইনঅ্যাপেল বিফ।

বিফ বটি কাবাব
উপকরণ : গরুর মাংস ২৫০ গ্রাম। মরিচগুঁড়া ৩ গ্রাম। ভেজে গুঁড়া করা জিরা ১ গ্রাম। অলিভ অয়েল ১০০ মি.লি.। টকদই ১০০ গ্রাম। আদা ও রসুনবাটা ৩ গ্রাম। পেঁপেবাটা ৬ গ্রাম। লেবু ১টি। লবণ স্বাদ মতো।
প্রণালি : গরুর মাংস ছোট করে কেটে নিন। দই, লবণ, মরিচগুঁড়া, পেঁপেবাটা, আদা ও রসুনবাটা, জিরা, তেল আর লেবুর রসে ১ ঘণ্টা মেরিনেইট করুন। তারপর মাংস রান্নার পাত্রে বা কয়লার আগুনে ছড়িয়ে দিন। যখন মাংস একটু শুঁকিয়ে যেতে থাকবে তখন আঁচ কমিয়ে দিন। পাত্রের সব মাংস একটি রুটি দিয়ে ঢেকে দিন। রুটির উপর একটা জ্বলন্ত কয়লা দিয়ে দিন। কয়েক ফোটা তেল দিন কয়লার উপর। এবার ঢাকনা দিয়ে কিছুক্ষণ রেখে দিন। রেডি!

গার্লিক বিফ
উপকরণ: গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া ১ কাপ, মরিচ গুঁড়া ১ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, রসুনের কোয়া ৬/৭টি, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, তেল আধা কাপ, মাংসের মসলা আধা চা চামচ, টমেটো সস আধা কাপ, টক দই ১ কাপ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ ও লবণ স্বাদ মতো।
প্রণালি: গরুর মাংস ধুয়ে নিয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ সহ সব মসলা নিয়ে আধা ঘণ্টা মেরিনেট করে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামী করে ভেজে মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। কষানো হলে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে। মাংস সিদ্ধ হয়ে আসলে টমেটো সস, কাঁচামরিচ ফালি ও রসুনের কোয়া দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

বিফ আলু বোখারা
উপকরণ : গরুর মাংস দেড় কেজি, পেঁয়াজ বাটা আধা কাপ, বাদাম বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, টক দই ১কাপ, লেবুর রস ১ চা চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৪/৫ টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, আলু বোখারা ১০/১২টি, কিসমিস বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৪/৫টি, ঘি ৩/৪ কাপ, জয়ফল ও জয়ত্রী বাটা আধা চা চামচ।
প্রণালি : পেঁয়াজ বাদামী করে ভেজে আদা, রসুন, পেঁয়াজ বাটা, লবণ দিয়ে কষিয়ে মাংস ঢেলে আবার কষাতে হবে। দই, হলুদ,মরিচ, গোলমরিচ ও সামান্য গরম পানি দিয়ে আবার কষাতে হবে। বাদাম ও কিশমিশ বাটা ও অর্ধেক আলু বোখারা বাটা (বিচি ফেলে) ও বাকি অর্ধেক আলু বোখারা আস্ত ছিটিয়ে ৫ মিনিট পর নামিয়ে ফেলুন নতুন এই মজাদার আইটেমটি।

আচার-ই-মাংস
উপকরণ: গরু বা খাসির মাংস দুই কাপ, আদা বাটা এক চা চামচ. রসুন বাটা এক চা চামচ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, ধনে গুঁড়ো এক চা চামচ, হলুদ গুঁড়ো এক চিমটি, তেজপাতা দুইটা, পাঁচ ফোঁড়ন এক চা চামচ, সরিষা বাটা এক চা চামচ, ভিনেগার এক চা চামচ, গোটা রসুন আধা কাপ, গরম মসলা গুঁড়ো আধা চা চামচ, শুকনা মরিচ পাঁচ-ছয়টা, সরিষার তেল দুই কাপ, লবণ স্বাদমত।
প্রণালি : একটি প্যানে মাংস নিয়ে তাতে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা-রসুন বাটা ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে মাংস সিদ্ধ করে নিতে হবে। এখন অন্য একটি প্যানে দুই কাপ সরিষার তেল গরম করে এতে তেজপাতা, শুকনা মরিচ ও পাঁচ ফোঁড়ন দিয়ে নাড়তে থাকুন। এবার সরিষা বাটা, ভিনেগার ও গোটা রসুন দিয়ে নাড়তে থাকুন দুই মিনিটের মতো। এরপর, এর মধ্যে মাংস দিয়ে দিন এবং নাড়তে থাকুন। এখন এতে গরম মসলা গুঁড়ো দিন। এভাবে নাড়তে নাড়তে যখন মাংস ভাজা ভাজা হবে ও রসুনগুলো সিদ্ধ হবে তখন নামিয়ে নিন।

x