ভিনদেশীতে স্বাদবদল

রেসিপি দিয়েছেন সাবরিনা নুমা

রবিবার , ৭ জুলাই, ২০১৯ at ১১:০২ পূর্বাহ্ণ
36

মজাদার স্প্যানিশ পায়েল্লা

উপকরণ : খোসা ও মাথা ছাড়ানো মাঝারি আকারের চিংড়ি মাছ আট থেকে দশটি , বড় আকারের সসেজ কুচি দুটি, হাড় ছাড়া মুরগির মাংস কুচি করে কাটা এক কাপ, অলিভ অয়েল দুই টেবিল চামচ, টমেটো কুচি দুটি, সবুজ ক্যাপসিকাম (স্লাইস করা) একটি, চিকন চাল সিদ্ধ করা দুই কাপ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, বড় আকারের পেঁয়াজ কুচি একটি, রসুনবাটা এক চা চামচ, সয়াবিন তেল : আধা কাপ, লবণ : স্বাদমতো, জাফরান গোলানো পানি আধা কাপ।
প্রণালি : প্রথমে চিংড়ি মাছগুলো খোসা ছাড়িয়ে লবণ ও হলুদ দিয়ে কিছুক্ষণ মেখে রাখুন। এবার একটি প্যানে বেশি আঁচে সয়াবিন তেল ও অলিভ অয়েল গরম করে নিয়ে চিংড়ি মাছগুলো দিয়ে ভেজে নিন। ভাজা হয়ে গেলে সসেজ কুচি দিয়ে নেড়ে ভালো করে ভেজে নিন। এবার এতে হাড় ছাড়া মুরগির মাংস কুচি দিয়ে ভেজে নিন। ভাজা হয়ে গেলে এতে পেঁয়াজ কুচি দিন। এরপর এতে টমেটো কুচি দিন। টমেটো নরম হয়ে এলে ক্যাপসিকামের কুচি দিন। চাইলে হালকা করে সিদ্ধ করা মটরশুটি দিয়ে দিন।
এগুলো ভাজা হয়ে এলে পানিতে গোলানো জাফরান, গোলমরিচের গুঁড়া,লবণ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর সিদ্ধ করা ভাত দিয়ে খুব ভালো করে নেড়ে পুরোটা মিশিয়ে রান্না করুন। এরপর গরম গরম পরিবেশন করুন এই সুস্বাদু সিফুড স্প্যানিশ পায়েল্লা।
চাইনিজ ক্রিসপি জিনজার বিফ

উপকরণ : ১ কেজি গরুর মাংস লম্বাটে ও চিকন করে কাটা, ২ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার, আধা কাপ পানি, ২ টি ডিম, ১ টি বড় গাজর লম্বাটে কুচি করে কাটা, ৩ টি পেঁয়াজ কুচি, ১/৪ কাপ আদা ছোটো করে কুচি করা, ৫ কোয়া রসুন কুচি, তেল, ৩ টেবিল চামচ সয়া সস, ৪ টেবিল চামচ ভিনেগার, ৩ চা চামচ মরিচ কুচি, চিনি আধা টেবিল চামচ, বাদাম (ইচ্ছানুযায়ী)।
প্রণালি: একটি বাটিতে কর্ণফ্লাওয়ার নিয়ে এতে ধীরে ধীরে পানি মেশান ও নাড়তে থাকুন। ভালো করে নেড়ে নিন যাতে কর্ণফ্লাওয়ার পানিতে দলা না ধরে। এবার ডিম ভেঙে দিন কর্ণফ্লাওয়ারের বাটিতে এবং নাড়তে থাকুন ভালো করে। নেড়ে মিশিয়ে নিন। পাতলা ব্যাটারের মতো হবে ঘনত্ব। এরপর এতে কেটে ধুয়ে রাখা গরুর মাংস দিয়ে দিন। এবং ভালো করে নেড়ে মাংসের ওপর একটি ব্যাটারের প্রলেপ দিয়ে দিন। একটি প্যানে ১-দেড় কাপ তেল দিয়ে গরম করে নিন অথবা ডুবো করে ভাঁজতে পারেন এমন ভাবে তেল দিন। বেশ খানিকটা গরম করবেন তেল, তবে দেখবেন যেন তেল থেকে ধোঁয়া না উঠে যায়। এবার মাংসের ৪ ভাগের একভাগ দিয়ে দিন প্যানে। ভালো করে নেড়ে নেড়ে ভাঁজতে থাকুন। দেখবেন মাংসের টুকরোগুলো একটির সাথে অপরটি যেন লেগে না থাকে। প্রতিটি আলাদা হবে। এভাবে মুচমুচে করে ভেজে নিন মাংসগুলো। সব একবারে দেবেন না এতে মুচমুচে হবে না। মাংস ভেজে একটি কিচেন টিস্যুর উপর রাখুন যাতে তেল শুষে নেয়। এবার প্যানে মাত্র ১ টেবিল চামচ তেল দিয়ে গরম করুন। এতে গাজর, পেঁয়াজ ও আদা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এরপর এতে বাকি সব উপকরণ দিয়ে নেড়ে মিশিয়ে নিন। সামান্য পানি দিয়ে রান্না করতে থাকুন। এরপর এতে মাংস দিয়ে দিন। লবণের স্বাদ দেখুন। পছন্দমতো স্বাদ হলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

x