ভারতের আন্তর্জাতিক সেমিনারে প্রশংসিত সিআইইউর ড. নাহিদ

আজাদী অনলাইন

মঙ্গলবার , ২০ আগস্ট, ২০১৯ at ১১:৫১ পূর্বাহ্ণ
67

ভারতে অনুষ্ঠিত উচ্চশিক্ষা বিষয়ক তিন দিনব্যাপি আন্তর্জাতিক সেমিনারে প্রশংসিত হয়েছে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার নাহিদের গবেষণাপত্র।

দক্ষিণ এশিয়ার উচ্চশিক্ষা পদ্ধতির নানা দিক তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের উচ্চশিক্ষার সমস্যা ও সম্ভাবনা নিয়ে চমৎকার তথ্যবহুল গবেষণাপত্রটি তিনি তুলে ধরেন অনুষ্ঠানে।

সম্প্রতি ভারতের ব্যাঙ্গালুরুতে ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিওরিটিক্যাল সাইন্সেস (আইসিটিএস) এই সেমিনারের আয়োজন করে। বাংলাদেশ ছাড়াও বিশ্বের আরও অন্তত ২০টি খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা অংশ নেন সেখানে।

সেমিনারে উচ্চশিক্ষার স্বপ্ন, মেধাবীদের আশা-আকাঙ্খার প্রতিফলন, যুগোপযুগি সিলেবাস, কর্মমুখী শিক্ষা, দক্ষতা ও জ্ঞান অর্জন, শিক্ষার পরিবেশ, রাষ্ট্রীয় নীতিমালা, গুণগতমান বৃদ্ধিসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো উঠে আসে বক্তাদের অভিমত ও আলোচনায়।

সেমিনারে অংশগ্রহণ প্রসঙ্গে অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার নাহিদ জানান, ‘হায়ার অ্যাডুকেশন সিস্টেমস ইন সাউথ এশিয়া’ শিরোনামে বিশ্বের শীর্ষস্থানীয় প্রকাশক স্প্রিনজার তথ্যবহুল একটি বই প্রকাশ করতে যাচ্ছে। যেখানে তিনিসহ সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী ও সহযোগি অধ্যাপক ড. সৈয়দ মনজুর কাদের যৌথভাবে বাংলাদেশ চ্যাপ্টারটি তুলে ধরেছেন।

এই বইয়ে তুলে ধরা বাংলাদেশের উচ্চশিক্ষার নানা সাফল্য ও সম্ভাবনার দিকগুলো-ই সেমিনারে উপস্থাপন করেছেন বলে উল্লেখ করেন অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার নাহিদ।

x