ভারতকে হারিয়ে সিরিজ অস্ট্রেলিয়ার

বৃহস্পতিবার , ১৪ মার্চ, ২০১৯ at ১০:২৭ পূর্বাহ্ণ
22

অস্ট্রেলিয়া সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে গিয়েছিল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে পরের তিন ম্যাচ জিতে নিয়েছেন অ্যারন ফিঞ্চ-উসমান খাজারা। দীর্ঘ ১০ বছর পর ভারতের মাটিতে ওয়ানডে সিরিজের জয়ের স্বাদ পেল অস্ট্রেলিয়া।
বুধবার সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডেতে অস্ট্রেলিয়ার জয়ের ব্যবধানটা ৩৫ রানের। উসমান খাজার ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে ভর করে অস্ট্রেলিয়া দাঁড় করায় ২৭২ রানের সংগ্রহ। যা তাড়া করতে নেমে ২৩৭ রানের বেশি করতে পারেনি স্বাগতিক ভারতীয় ক্রিকেট দল।
দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে ২৭৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রোহিত আউট হন ৫৬ রান করে।
এছাড়া শিখর ধাওয়ান ১২, বিরাট কোহলি ২০, রিশাভ পান্ত ১৬, বিজয় শঙ্কর ১৬ এবং রবিন্দ্র জাদেজা ০ রানে আউট হলে মাত্র ১৩২ রানেই ৬ উইকেট হারিয়ে বসে ভারত। ভুবনেশ্বর ৪৬ এবং কেদার খেলেন ৪৪ রানের ইনিংস। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ২৩৭ রান করতে সক্ষম হয় ভারত। অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন অ্যাডাম জাম্পা। এছাড়া প্যাট কামিনস, মার্কস স্টইনিস ও ঝাই রিচার্ডসন নেন ২টি করে উইকেট। ১টি উইকেট নাথান লিয়নের ঝুলিতে। এর আগে উসমান খাজার ব্যাটে ভর করে শুরুটা দারুণ করেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। কিন্তু পরের ব্যাটসম্যানরা হতাশ করায় ২৭২ রানের বেশি বাড়েনি সফরকারীদের পুঁজি।
খাজা নিজের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেও খুব বেশি বড় হয়নি অস্ট্রেলিয়ার ইনিংস। উদ্বোধনী জুটিতে ৭৬ এবং দ্বিতীয় উইকেটে ৯৯ রান আসায় ৩৩ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ১৭৬ রান। শেষের ১৭ ওভারে ৭ উইকেট হারিয়ে মাত্র ৯৬ রান করতে সক্ষম হয় অস্ট্রেলিয়া। দলের পক্ষে সর্বোচ্চ ১০০ রান করেছেন খাজা। এছাড়া পিটার হ্যান্ডসকম্ব ৫২, ঝাই রিচার্ডসন ২৯ এবং অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাট থেকে আসে ২৭ রান। ভারতের পক্ষে বল হাতে ভুবনেশ্বর কুমার নিয়েছেন ৩টি উইকেট। এছাড়া মোহাম্মদ শামী ও রবিন্দ্র জাদেজা নিয়েছেন ২টি করে উইকেট।

x