ব্যারিস্টার হওয়ার স্বপ্ন পূরণে

লন্ডন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ এক্সটার্নাল স্টাডি সেন্টার

এস এম জাওয়াদ

শনিবার , ১ ডিসেম্বর, ২০১৮ at ৭:৪৫ পূর্বাহ্ণ
1221

আইনবিদ্যায় বার-এট-ল ডিগ্রি অর্জন বাংলাদেশে তো নয়ই বিশ্বের বহুদেশে এখনও সম্ভব নয়। আইন বিষয়ে সর্বোচ্চ মেধার এই ডিগ্রি কেবল যুক্তরাজ্যেই করা সম্ভব। আর বাংলাদেশ থেকে সুদূর লন্ডনে গিয়ে এল.এল.বি (অনার্স) করে ব্যারিস্টার-এট-ল কোর্সে ভর্তি হওয়া যায় না, এমনকি ফার্স্ট ক্লাস পাওয়ার পরও। কারণ লন্ডন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিয়মেই বিশ্ববিদ্যালয়ের অধীনে তিন বছর মেয়াদী এল.এল.বি (অনার্স) করতে হবে। এর পরই বার-এট-ল কোর্স। তাই আইন বিদ্যায় মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক মানের ব্যারিস্টার হতে লন্ডন বিশ্ববিদ্যালয়ের এল.এল.বি (অনার্স) কোর্স চট্টগ্রামে বসে অর্জন করার দুর্লভ সুযোগ নিয়ে এসেছে ইউনিভার্সিটি অব লন্ডন অনুমোদিত বাংলাদেশ এক্সটার্নাল স্টাডি সেন্টার NEW CASTLE LAW ACADEMY ।

University of London

একাডেমির উপদেষ্টা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রাক্তন অধ্যাপক ডক্টর মোস্তফা মাহমুদ নাসের University of London সম্পর্কে বলেন, ১৮৩৬ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় পৃথিবীর অন্যতম খ্যাতিসম্পন্ন বিশ্ববিদ্যালয়। এখানকার এল.এল.বি ডিগ্রি ইল্যান্ডের ‘ল’ সোসাইটি এবং বার কাউন্সিল কর্তৃক স্বীকৃত। পাশাপাশি সারা বিশ্বের ১৮৩টি দেশে প্রায় ৪৪০০০ ছাত্রছাত্রী এই বিশ্ববিদ্যালয় স্বীকৃত এক্সটার্নাল স্টাডি সেন্টারে এল.এল.বি (অনার্স) পড়ছে। বাংলাদেশস্থ নিউ ক্যাসল ল’একাডেমি চট্টগ্রামে ২০০৫ সাল হতে লন্ডন ইউনিভার্সিটি অনুমোদিত বাংলাদেশ স্টাডি সেন্টার হিসাবে অত্যন্ত সফলতার সাথে এল.এল.বি (অনার্স) কোর্স পরিচালনা করে আসছে।
ভর্তির যোগ্যতা

New Castle Law Academy তিন বছর মেয়াদী এল.এল.বি (অনার্স) এবং ১ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ল কোর্স অফার করছে। এস.এস.সি/ ও’লেভেল, এইচএসসি/ এ’লেভেল, ডিপ্লোমা/ গ্র্যাজুয়েট/ মাস্টার্স ডিগ্রিধারী যে কোন বয়সের শিক্ষার্থী। অনার্স ও মাস্টার্স ডিগ্রিধারীগণ এই কোর্সে ১ বছরের Exemption পাবে।

ব্যারিস্টার-এট-ল যেভাবে

এই কোর্সের সম্পূর্ণ সিলেবাস এবং কারিকুলাম ও প্রশ্নপত্র লন্ডন ইউনিভার্সিটি কর্তৃক প্রণীত। নির্দিষ্ট সিলেবাস শেষে ফাইনাল পরীক্ষাটি গ্রহণ করবেন ব্রিটিশ কাউন্সিল কর্তৃপক্ষ। ফলাফল এবং সার্টিফিকেট ইস্যু করবে University of London কর্তৃপক্ষ। এই এল.এল.বি (অনার্স) সার্টিফিকেট লাভের পরই Bar Vocational course করার যোগ্যতা লাভ করবে একজন শিক্ষার্থী এবং ১ বছরের এই কোর্সটি শেষ করতে হবে লন্ডনে গিয়ে সরাসরি ইউনির্ভাসিটি অব লন্ডনে। Bar Vocational course সফলভাবে সম্পন্ন করলেই একজন শিক্ষার্থীকে ব্যারিস্টার-এট-ল ডিগ্রিতে ভূষিত করবে LINCOLN’S INN. LONDON কর্তৃপক্ষ। ব্যারিস্টার-এট-ল সম্পন্ন না করেও শিক্ষার্থী এল.এল.বি (অনার্স) সম্পন্ন করে এল.এল.এম করতে পারবে এবং এদেশেই প্র্যাকটিস করতে পারবে।
পাঠদান পদ্ধতি

ডিরেক্টর অব এডমিন জাহিদ বিন হোসাইন পাঠদান পদ্ধতি সম্পর্কে বলেন, চট্টগ্রাম কেন্দ্রে ১০ জন অভিজ্ঞ ব্যারিস্টার-এট-ল শিক্ষকসহ ইউনিভার্সিটি অব লন্ডন হতে এল.এল.বি (অনার্স) ডিগ্রিধারী শিক্ষকগণ পরম আন্তরিকতায় ক্লাস নিয়ে থাকেন। প্রয়োজনীয় লেকচারশিট এবং হ্যান্ডনোটও প্রদান করা হয়। মূল্যায়নের জন্য নেয়া হয় Weekly Test, Tutorial Exam, Monthly test, Final Exam এর পূর্বে Special Mock Test যা শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষায় সাফল্য বয়ে আনে।
সাফল্য

প্রতি বছর এই Academy’ শতকরা ৯০ ভাগ ছাত্রছাত্রী পাস করে আসছে এবং আনন্দের সাথে জানাচ্ছি যে, ২০০৭ সালে LLB (Hon’s ) সম্পন্নকারী আমাদের ৪৪ জন ছাত্রছাত্রী এবং ২০০৯ এর ৪৮ জন ব্যারিষ্টার কোর্সে (Vocational Bar course ) সুযোগ পেয়েছে যা সমগ্র বাংলাদেশে সর্বোচ্চ। এই একাডেমির মাধ্যমে ব্যারিস্টার হয়ে বাংলাদেশ হাইকোর্ট এবং সুপ্রীম কোর্টে খ্যাতির সাথে আইন পেশায় নিয়োজিত রয়েছেন বহুসংখ্যক আইনজীবী।
২০১৮ সালে আমাদের ছাত্রী মারিয়াম বেগম চৌধুরী ব্যারিস্টার কোর্সের ফাইনাল পরীক্ষায় সবকটি পেপারে এক সুযোগে VERY COMPETITIVE অর্থাৎ শতকরা ৯০ নম্বর অর্জন করে রেকর্ড সৃষ্টি করেছে। এ বিষয়ে আরও বিস্তারিত জানতে, খান-ভিলা, ১০০৫/১০, সিডিএ এভিনিউ (২নং গেইট, সাউথ ইস্ট ব্যাংকের বিপরীতে), চট্টগ্রাম ঠিকানায় এবং ০১৮১৯-৩৭৯৮০৮, ০১৮১৯-৬১৪৬২৫ ফোন নম্বরে যোগাযোগ করা যাবে।

x