ব্যাংকে ৩ বছর পর পর বদলি বাধ্যতামূলক

রবিবার , ২৮ অক্টোবর, ২০১৮ at ৬:৪২ পূর্বাহ্ণ
320

দেশে কার্যরত ব্যাংকগুলোর সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের তিনবছর পর পর বাধ্যতামূলক বদলির নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেইসঙ্গে বার্ষিক ১০ দিনের ছুটিরও ঘোষণা দেওয়া হয়েছে। তবে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থেকে উপ ব্যবস্থাপনা পরিচালক বা সমমর্যাদার কর্মকর্তা এবং বিশেষজ্ঞ হিসেবে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না। খবর বাংলানিউজের।
২৫ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়। এতে বলা হয়েছে, ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ শাখা ও প্রধান কার্যালয়ের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের (ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থেকে উপ ব্যবস্থাপনা পরিচালক বা সমমর্যাদার কর্মকর্তা এবং বিশেষজ্ঞ হিসেবে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা বাদে) তিন বছর পর পর বদলির ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া ব্যাংক শাখার কর্মকর্তা-কর্মচারীদের প্রতি বছর একবার নিরবচ্ছিন্নভাবে ১০ দিনের বাধ্যতামূলক ছুটি দিতে হবে।
তবে সরকারি বা ব্যাংকের নিজস্ব নীতিমালার আলোকে শ্রান্তি বিনোদন ছুটি কার্যকর রয়েছে এমন ব্যাংকের শাখার কোনো কর্মকর্তা-কর্মচারী যে বছর ওই ছুটি নেবেন, সে বছর তিনি বাধ্যতামূলক এ ১০ দিনের ছুটি পাবেন না।

x