বোয়ালখালীতে বৌদ্ধ বিহারের কর্তৃত্ব নিয়ে সংঘর্ষ, আহত ৮

বোয়ালখালী প্রতিনিধি

সোমবার , ৩০ এপ্রিল, ২০১৮ at ৫:৩১ পূর্বাহ্ণ
218

বোয়ালখালীতে বৌদ্ধ বিহারের কর্তৃত্ব ও ভিক্ষুকে লাঞ্ছিত করার ঘটনায় দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৮ জন আহত হয়েছেন। গতকাল রবিবার সকালে পূর্ব কালুরঘাট এলাকায় এঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার হাজারীর চর জ্ঞানাঙ্কুর বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির নিয়ে দু’পক্ষের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এনিয়ে উভয় পক্ষের মধ্যে একাধিকবার মারামারির ঘটনা ঘটে। যা মামলা পর্যন্ত গড়িয়েছে। দীর্ঘ এবিরোধের এক পর্যায়ে এক পক্ষ নতুন কমিটি করে বিহার অধ্যক্ষ সংঘপাল ভিক্ষুকে বাদ দিয়ে অন্য একজন ভিক্ষু নিয়োগ করে। এতে বিরোধ আরো চরম আকার ধারণ করে। গতকাল রবিবার সকালে বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে সংঘপাল ভিক্ষু সিএনজি টেক্সি করে নগরী থেকে হাজারীরচর জ্ঞানাঙ্কুর বিহারে যাওয়া পথে পূর্ব কালুরঘাট বাদামতল এলাকায় এক পক্ষ তাকে ধাওয়া দেয়। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে দু’পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়েন। এসময় রোটন বড়ুয়া, সত্য বড়ুয়া, শাক্য বড়ুয়া, সবুজ বড়ুয়া, দেশপ্রিয় বড়ুয়া, দীলিপ ও বাবুসহ উভয় পক্ষের কমপক্ষে ৮ জন আহত হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এনিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। সংঘপাল ভিক্ষু জানান, ভিক্ষু মহাসভার নির্দেশে বিহারে যাওয়ার পথে কালুরঘাট বাদামতল এলাকায় স্থানীয় সবুজ বড়ুয়া ও সত্য বড়ুয়ার নেতৃত্বে ১০ থেকে ১৫ জন লোক কিরিচ, লাঠিসোঠা নিয়ে আমার গাড়ির গতিরোধ করে। এরপর এখানে কেন এসেছি বলে কাপড় ধরে টানা হেঁচড়া শুরু করে। কোনো রকমে তাদের হাত থেকে ছুটে দৌঁড়ে পালিয়ে আসি।

বোয়ালখালী থানার অফিসার ইনচার্জ হিমাংশু কুমার দাস ঘটনার সত্যতা স্বীকার করে দৈনিক আজাদীকে বলেনবিহারের এক বৌদ্ধ ভিক্ষুকে নিয়ে দু’পক্ষের বিরোধের জেরে হাতাহাতির ঘটনা ঘটেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে অবস্থান নিয়েছে। পরিস্থিতি এখন মোটামুটি শান্ত রয়েছে।

x