বোয়ালখালীতে পুলিশি বাধায় সিপিবির সম্মেলন পণ্ড

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দের প্রতিবাদ

বোয়ালখালী প্রতিনিধি

শুক্রবার , ১০ আগস্ট, ২০১৮ at ৩:২৩ পূর্বাহ্ণ
41

বোয়ালখালীতে পুলিশী বাধায় পণ্ড হয়ে গছে কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপজেলা সম্মেলন। এতে আগত কেন্দ্রীয় নেতাদের মাঝপথ থেকেই ফিরে যেতে হয়েছে। গতকাল বিকেলে বোয়ালখালী উপজেলা শহীদ মিনার চত্বরে এই সম্মেলন হওয়ার কথা ছিল। পরে এই ঘটনার বিস্তারিত তুলে ধরে গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায় জেলা কমিউনিস্ট পার্টির কার্যালয়ে নেতৃবৃন্দ সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সম্মেলনে নেতৃবৃন্দ পুলিশী বাঁধার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। জানা যায়, বিকেলে উপজেলা শহীদ মিনার প্রাঙ্গণে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য নেতাকর্মীরা জড়ো হচ্ছিলেন। এক পর্যায়ে বিকেল ৪টার দিকে থানা পুলিশের একটি দল সম্মেলন স্থলে অবস্থান নিয়ে সেখানে কোনো ধরনের সমাবেশ করা যাবে না বলে জানিয়ে দেয়। এ নিয়ে নেতাকর্মীদের সাথে বাকবিতণ্ডা শুরু হয়। এক পর্যায়ে সেখান থেকে তিন নেতাকে আটক করে পুলিশ। পরে অবশ্য তাদের ছেড়ে দেয়া হয়।

বোয়ালখালী উপজেলা সিপিবি নেতা সেহাব উদ্দিন সাইফু জানান, আমরা গত ২৫ জুলাই সম্মেলনের অনুমতি চেয়ে থানায় আবেদন করেছিলাম। এরপরও পুলিশ এসে আমাদের সম্মেলনে বাধা দিয়েছে। সিপিবি’র চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহা বলেন, সম্মেলনের প্রধান অতিথি সিপিবির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্সসহ অন্যান্য কেন্দ্রীয় নেতাদের নিয়ে আমরা চট্টগ্রাম শহর থেকে বোয়ালখালীর উদ্দেশে রওনা দিয়েছিলাম। কিন্তু পুলিশী বাধায় সম্মেলন পণ্ড হওয়ার খবর পেয়ে মাঝপথ থেকে ফিরে আসি।

বোয়ালখালী থানার অফিসার ইনচার্জ হিমাংশু দাশ বলেন, আমরা তাদেরকে ঘরোয়া পরিবেশে সমাবেশ করার কথা বলেছি। তারা আমাদের কথা না শুনে শহীদ মিনার চত্বরে সমাবেশ করতে চেয়েছিল। তাই সেখান থেকে তাদের সরিয়ে দিয়েছি।

এদিকে সন্ধ্যায় সংবাদ সম্মেলনে উপস্থিত সিপিবি কেন্দ্রীয় সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, একটি নিয়মতান্ত্রিক ও সুশৃঙ্খল সম্মেলনে পুলিশী বাধার যে ঘটনা ঘটেছে, সেটা খুবই ন্যাক্কারজনক। সিপিবি নিয়ম মেনে চলা একটি পার্টি। এজন্য সিপিবি সম্মেলনের আগে উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতি নিয়েছে। এটি পুলিশী রাষ্ট্র নয়; একটি গণতান্ত্রিক রাষ্ট্র। এই ধরনের আচরণ পুলিশ এবং সরকারের স্বৈরাচারী চেহারার বহিঃপ্রকাশ। তবে পরবর্তীতে একই স্থানেই সম্মেলনের ঘোষণা দেন রুহিন।

x