বেলজিয়ামে ‘সন্ত্রাসী’ হামলায় নারী পুলিশসহ নিহত ৩

আজাদী অনলাইন

মঙ্গলবার , ২৯ মে, ২০১৮ at ১১:৫০ অপরাহ্ণ
151

বেলজিয়ামে এক ব্যক্তি গুলি করে দুই নারী পুলিশ কর্মকর্তাসহ তিনজনকে হত্যা করেছে। নিহত ২২ বছর বয়সী অন্য ব্যক্তিটি ঘটনাস্থলের কাছে একটি গাড়িতে বসা ছিলেন। ঘটনাটি ঘটে বেলজিয়ামের পূর্বাঞ্চলীয় লিজ শহরের কেন্দ্রস্থলে একটি ক্যাফের কাছে মঙ্গলবার সকালবেলার শেষের দিকে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি জানায় হামলাকারী পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে একটি স্কুলের একজন নারী পরিচ্ছন্নতাকর্মীকেও জিম্মি করে। মঙ্গলবারের এ হামলায় আরও চারজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে লোকজনকে নিরাপদ আশ্রয়ের জন্য ছুটতে দেখা যায় এবং কয়েকটি গুলির শব্দও শোনা যায়।

হামলাকারীর উদ্দেশ্য এখনও পরিষ্কার না হলেও ঘটনাটিকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবেই দেখা হচ্ছে। হামলাকারীকে ‘আল্লাহু আকবর’ ধ্বনি দিতে শোনা গেছে বলে স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছে পুলিশ। তিনি পেছন দিক থেকে ওই নারী পুলিশ কর্মকর্তাদের ছুরি দিয়ে আক্রমণ করে তাদের কাছ থেকে বন্দুক ছিনিয়ে নেন।

বেলজিয়ামের বেতার-টেলিভিশন সংস্থা আরটিবিএফ জানায়, হামলাকারী ব্যক্তিটি মাদক সংক্রান্ত অপরাধে জেলে থাকার পর সোমবার সাময়িকভাবে মুক্তি পায়। তিনি জেলে থাকাকালীন মৌলবাদে উদ্বুদ্ধ হয়ে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

লিজ শহরের মেয়র উইলি ডেমেয়ার এক সংবাদ সম্মেলনে দুইজন নারী পুলিশ কর্মকর্তার নিহত হওয়ার খবর নিশ্চিত করে ক্ষতিগ্রস্তদের পরিবারকে সাহায্য-সহযোগিতা করা হবে বলে জানান।

২০১৬ সালে ইসলামিক স্টেটের (আইএস) হামলায় ৩২জন নিহত হওয়ার পর থেকেই বেলজিয়ামে ‍উচ্চ সতর্কতা জারি করা হয়। এছাড়া, বেলজিয়ামে বসবাসকারী জঙ্গিরাই ২০১৫ সালে প্যারিসে সন্ত্রাসী হামলা চালিয়েছিল।

বেলজিয়ামের সন্ত্রাস-বিরোধী ক্রাইসিস সেন্টার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী জান জামবোন।

 

x