বেনগাজিতে জোড়া গাড়ি বোমা হামলা, নিহত ২৭

বৃহস্পতিবার , ২৫ জানুয়ারি, ২০১৮ at ৬:০৪ পূর্বাহ্ণ
71

লিবিয়ার বেনগাজি শহরে একটি মসজিদের কাছে জোড়া গাড়ি বোমা হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে ১৫ মিনিটের ব্যবধানে ঘটা বিস্ফোরণ দুটিতে আরও ২০ থেকে ৩০ জন আহত হওয়ার কথা জানানো হয়েছে বলে খবর বিবিসির। মাগরেবের নামাজের পর শহরের কেন্দ্রস্থলের আলস্লেইমানি এলাকার একটি মসজিদ থেকে মুসুল্লিরা বের হওয়ার সময় মসজিদের সামনে প্রথম গাড়িটি বিস্ফোরিত হয়। কিছুক্ষণ পরই রাস্তার অপর পাশে আরেকটি গাড়ি বিস্ফোরিত হয়।

হতাহতদের মধ্যে সামরিকবেসামরিক উভয় ধরনের লোক রয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন স্থানীয় আল জালা হাসপাতালের এক মুখপাত্র।

কারা এই হামলা চালিয়েছে তা পরিষ্কার হয়নি। কেউ এ হামলার দায়ও স্বীকার করেনি। বিবিসির উত্তর আফ্রিকা প্রতিনিধি রানা জাওয়াদ জানিয়েছেন, লিবিয়ায় এ ধরনের অনেক হামলার ঘটনা দায় স্বীকার ছাড়াই রয়ে যায়। ২০১১ সালে লিবিয়ার তৎকালীন নেতা মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতা থেকে উৎখাত ও হত্যার পর থেকে দেশটিজুড়ে অশান্তি বিরাজ করছে। দেশটির দুটি প্রতিদ্বন্দ্বী পার্লামেন্ট ও বহু শক্তিধর বেসামরিক সশস্ত্র বাহিনী প্রভাব প্রতিষ্ঠার জন্য পরস্পরের সঙ্গে লড়াই করছে। এই বিশৃঙ্খলার সুযোগে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দেশটিতে নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছে। বেনগাজিতে স্বঘোষিত লিবিয়ান ন্যাশনাল আর্মির সঙ্গে ইসলামপন্থি জঙ্গিদের লড়াই চলছে। ন্যাশনাল আর্মি যুদ্ধবাজ সামরিক নেতা খলিফা হাফতারের নেতৃত্বাধীন। জঙ্গিদের সঙ্গে তিন বছর লড়াই করার পর ২০১৭ সালের জুলাইতে হাফতার বেনগাজির ‘পূর্ণ স্বাধীনতা’ ঘোষণা করেন। তারপরও ধারাবাহিক সংঘাত, সহিংসতায় শহরটি পঙ্গু হয়ে আছে।

x