বেছে নিন সঠিক বালিশ

শনিবার , ২৫ মে, ২০১৯ at ১০:৫৭ পূর্বাহ্ণ
107

আজকাল বালিশ নিয়ে অনেক কথাই হচ্ছে। কিন্তু নিজের ঘুমানোর বালিশটি আরামদায়ক ও শরীরের জন্য ভালো তো? জানেন তো, ঘুমানোর বালিশ ঠিক না হলে অনিদ্রা, মাথাব্যথা, ঘাড়ে ব্যথা-ক্লান্তি-অবসাদ হতে পারে। বিশেষজ্ঞরা বলেন, মাথার আকারের ওপর নির্ভর করে আপনার জন্য সঠিক বালিশ কোনটি। যেমন মাথার বড় বলে কিং বা কুইন সাইজের বালিশ নিন। আর মাথা ছোট হলে বালিশও হবে ছোট। অনেকেই ফোমের বালিশ ব্যবহার করেন, কিন্তু তা শরীরের জন্য উপকারী নয়। কার্পাস বা শিমুল তুলার বালিশ শরীরের সুস্থতা ও ঘুমের জন্য ভালো। বালিশ বেশি উঁচু হবে না আবার খুব নিচুও হবে না। খুব শক্ত বা নরম বালিশও কিন্তু ব্যবহারে বারণ করেন বিশেষজ্ঞরা।
পাশ ফিরে শোওয়ার সময় কাঁধের সঙ্গে গলার যতটা দূরত্ব, বালিশের সঙ্গেও কাঁধের যেন ততটাই হয়। অর্থাৎ ঘাড়ের ওপরের দিকের সঙ্গে বালিশের শেষ ভাগ যেন স্পর্শ করে থাকে। কেনার সময় এই বিষয়টিও মাথায় রাখতে হবে।
বালিশের ওপর একটা আলাদা সুতির কাপড়ের পরিষ্কার কভার ব্যবহার করুন। এতে বালিশ কম ময়লা হবে, দীর্ঘ দিন নতুনের মতো থাকবে। এবার আসুন দরদামে, একটি ভালো তুলার বালিশ বানাতে বা রেডিমেট কিনতে এক হাজার কিছু কম বেশি প্রয়োজন হয়। তবে ফাইভারের বা পাখির পালকের বালিশের দাম আরও একটু বেশি হতে পারে।

x