বৃহত্তর চট্টগ্রামে ৭ উপজেলায় একক চেয়ারম্যান প্রার্থী

রাউজানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন ৩ জনই, উত্তর চট্টগ্রামে শুধু হাটহাজারী ও ফটিকছড়িতে একাধিক চেয়ারম্যান প্রার্থী

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ at ৬:৪২ পূর্বাহ্ণ
1002

চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামে দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে গতকাল মনোনয়ন পত্র জমাদানের শেষ দিনে ৭ উপজেলায় একক চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন। এই ৭ উপজেলায় চেয়ারম্যান পদে একক প্রার্থী হওয়ায় তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। এই সাত উপজেলা হলো রাউজান, মীরসরাই, সীতাকুণ্ড, রাঙ্গুনিয়া, সন্দ্বীপ, কাপ্তাই ও মানিকছড়ি। এদিকে রাউজান উপজেলায় চেয়ারম্যানের পাশাপাশি পুরুষ এবং মহিলা ভাইস চেয়ারম্যানও একক প্রার্থী। তারাও বিনা প্রতিন্দ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। মনোনয়ন বাছাই হবে ২০ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি ও ১৮ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে।
আমাদের রাউজান প্রতিনিধি জানান, রাউজান থেকে তৃতীয়বারের মত চেয়ারম্যান পদে নির্বাচন করতে গতকাল মনোনয়নপত্র জমা দিয়েছেন উত্তর জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব একে এম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল। তিনি এই উপজেলা থেকে একমাত্র মনোনয়নপত্র জমাদানকারী চেয়ারম্যান প্রার্থী। এই উপজেলার দুই ভাইস চেয়ারম্যান পদেও একজন করে মনোনয়নপত্র জমা দেন। তারা হচ্ছেন আলহাজ্ব নুর মোহাম্মদ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফৌজিয়া খানম মিনা। নির্বাচনী কর্মকর্তা জানান, অন্যকোনো প্রার্থী না থাকলেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় এ তিন প্রার্থী বিজয়ী হচ্ছেন কিনা তা জানা যাবে যাচাই বাছাই শেষে ।
আমাদের রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, রাঙ্গুনিয়ায় চেয়ারম্যান পদে ১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম জমা একমাত্র প্রার্থী হচ্ছেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী খলিলুর রহমান চৌধুরী। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও ইসলামী ফ্রন্ট রাঙ্গুনিয়া উপজেলা শাখার যুগ্ম সম্পাদক আকতার হোসেন, চট্টগ্রাম উত্তরজেলা কৃষকলীগ সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, চট্টগ্রাম উত্তরজেলা বঙ্গবন্ধু সৈনিকলীগের সহসভাপতি শাহাদাত হোসেন তালুকদার ও দক্ষিণ রাজানগরের ৬ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি মো. ফজলুল ইসলাম এবং নারী ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি মনোয়ারা বেগম ও দিলু আক্তার মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী খলিলুর রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান প্রার্থী শফিকুল ইসলাম, মনোয়ারা বেগম ও দিলু আক্তার তাদের মনোনয়ন ফরম জমা দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. মাসুদুর রহমানের কাছে। অন্যান্য প্রার্থীরা মনোনয়ন ফরম জমা দিয়েছেন জেলা প্রশাসকের কার্যালয়ে।
সীতাকুণ্ড প্রতিনিধি জানান, সীতাকুণ্ডে উপজেলা পরিষদ নির্বাচনে গতকাল মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনে চেয়ারম্যান পদে এস এম আল মামুন একমাত্র প্রার্থী হিসাবে মনোনয়ন পত্র জমা দেন। ভাইস চেয়ারম্যান পদে আলহাজ্ব মোহাম্মদ ইউনুছ, মুক্তিযোদ্ধা মনিরুল ইসলাম, কাজী গোলাম মহিউদ্দিন ও আলাউদ্দিন ছাবেরী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিয়েছেন নিলুফা ইয়াছমিন নিলু ও জয়নব বিবি জুলি।
মীরসরাই প্রতিনিধি জানান, মীরসরাইয়ে আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব জসীম উদ্দিন নেতা-কর্মীদের সাথে নিয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন। এরপর ভাইস চেয়ারম্যান প্রার্থী আলা উদ্দিন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ইসমত আরা ফেন্সী মনোনয়নপত্র জমা দিয়েছেন।
মীরসরাই উপজেলা নির্বাচন কর্মকর্তা রাকিবুজ্জামান (রেনু) জানান, দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে সোমবার বিকেল পর্যন্ত চেয়ারম্যান পদে ১জন, ভাইস চেয়ারম্যান পদে ১জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন।
সন্দ্বীপ প্রতিনিধি জানান, সন্দ্বীপে চেয়ারম্যান পদে ১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়ন পত্র জমা দেন। চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা দিয়েছেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি মাস্টার শাহজাহান, ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান মাঈন উদ্দিন মিশন, সাবেক ভাইস চেয়ারম্যান ফোরকান উদ্দিন আহমেদ, সাবেক ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ অর্থ সম্পাদক ওমর ফারুখ, যুব ও ক্রীড়া সম্পাদক সাহেদ সারোয়ার শামীম, তথ্য ও গবেষনা সম্পাদক দেলোয়ার হোসেন সন্দ্বীপি। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন নেসা চৌধুরী জেসী, ফরিদা বেগম নাজমা ও লুৎফুন নাহার মনোনয়ন পত্র জমা দেন।
হাটহাজারী প্রতিনিধি জানান, হাটহাজারীতে চেয়ারম্যান পদে ২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরা হলেন নৌকা প্রতীকের প্রার্থী যুবলীগ নেতা এস এম রাশেদুল আলম এবং উপজেলার ২ নং ধলই ইউপির সাবেক চেয়ারম্যান মো: আবুল মনসুর। ভাইস-চেয়ারম্যান পুরুষ পদে মনোয়ন পত্র জমা দিয়েছেন ৭ জন। তারা হলেন, নুরুল আলম, কাজী মো: আলাউদ্দিন আজাদ, উদয় কুমার সেন, এস এম খালেদ চৌধুরী, মো: জামাল উদ্দিন, মো: কলিম, এস এম জহির উদ্দিন। মহিলা ভাইস-চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা দিয়েছেন ৪ জন। তারা হলেন, উপজেলা পরিষদের সাবেক ভাইস-চেয়ারম্যান সাজেদা বেগম, মোছাম্মদ শারমিন আক্তার, মুক্তার বেগম ও মরিয়ম বেগম।
ফটিকছড়ি প্রতিনিধি জানান, ফটিকছড়ি উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী মনোনয় জমা দিয়েছেন।
চেয়ারম্যান পদে উপজেলা আওয়মীলীগের সাধারণ সম্পাদক নৌকা প্রতীকের প্রার্থী আলহাজ্ব মোহাম্মদ নাজিম উদ্দিন মুহুরী, স্বতন্ত্র প্রার্থী এইচ এম আবু তৈয়ব ও উপজেলা জাতীয় পার্টির সভাপতি মো: আবছার উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে জেবুন নাহার মুক্তা, রাজিয়া মাসুদ ও শারমীন আকতার এবং ভাইস চেয়ারম্যান পদে এডভোকেট মোহাম্মদ ছালামত উল্লাহ চৌধুরী শাহীন, রতন কান্তি চৌধুরী, ইসমাইল মজুমদার, এম রেজাউল করিম, ও বিশ্বজিৎ রাহা মনোনয়ন পত্র জমা দেন।
খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়ির মানিকছড়িতে চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র জমা দেয়া একমাত্র প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগ মনোনীত মো. জয়নাল আবেদীন।
কাপ্তাই প্রতিনিধি জানান, আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেওয়া হয় চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান এবং রাঙামাটি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মফিজুল হক কাপ্তাই উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে একক প্রার্থী। চেয়ারম্যান পদে ২য় প্রার্থী না থাকলেও ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রার্থী রয়েছেন বলে জানান উপজেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হচ্ছেন ৪ জন। তারা হলেন মোঃ আলম, মোঃ নাসির উদ্দিন, সুব্র্রত বিকাশ তনচংগ্যা ও অংলাচিন মারমা। মহিলা ভাইস চেয়ারম্যান পদেও প্রার্থী হচ্ছেন ৪ জন। তারা হলেন নুর নাহার, ফারহানা আহমেদ পপি, মনোয়ারা বেগম ও উমেচিং মারমা।

x