বিষয় ভাবনায় বৈচিত্র্য সৃষ্টির মাধ্যমে শিল্পসাহিত্যকে সমৃদ্ধ করতে হবে

চারটি গ্রন্থের পাঠ উন্মোচন উৎসবে বক্তারা

সোমবার , ১১ ফেব্রুয়ারি, ২০১৯ at ১০:৫৮ পূর্বাহ্ণ
67

অমর একুশে গ্রন্থমেলাকে সামনে রেখে চট্টগ্রামের চারজন লেখকের প্রকাশিত চারটি গ্রন্থের পাঠ উন্মোচন উৎসব আয়োজন করেছে শিল্প সাহিত্যের বাউণ্ডুলে। গত ৯ ফেব্রুয়ারী জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি ভবনের সেমিনার হলে এই নান্দনিক আয়োজন অনুষ্ঠিত হয়। উৎসবের শুরুতে অতিথি ও লেখকদের ফুল দিয়ে বরণ ও উত্তরীয় পরিয়ে দেন বাউণ্ডুলের সদস্যরা।
প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে ছিলো মাজহারুল আলম তিতুমীরের গল্পগ্রন্থ “বিষন্ন বিকেল”,এন আর নাহারের কাব্যগ্রন্থ “বৃষ্টি রঙের কষ্ট”, আলমগীর মোহাম্মদ সিরাজের “মনের অলিন্দে আবছায়া মেঘ”, চৌধুরী সাকিব আরিফের “আমি তোমার চোখের বিপ্লব দেখেছি”।
উৎসবে আলোচক হিসেবে ছিলেন দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক কবি রাশেদ রউফ, সাহিত্যিক ও প্রাবন্ধিক ড. আনোয়ারা আলম, কবি-সাংবাদিক ও গবেষক হাফিজ রশিদ খান।
আলোচকরা বলেন, এখন কবি ও কবিতা সমানে বাড়ছে, পাশাপাশি বাড়ছে পাঠকও। কবিতা ও ছোট গল্প সমান্তরাল পথে হাঁটছে। দুটি মাধ্যমই কঠিন সময় অতিক্রম করছে। এই কঠিন সময় উত্তরণের অন্যতম পথ হিসেবে যোগ করে বলেন, লেখার স্বাতন্ত্র্য, শব্দ বুননে শৈল্পিকতা, বিষয় ভাবনায় বৈচিত্র্য সৃষ্টি করে শিল্প সাহিত্যকে সমৃদ্ধ করতে হবে। আমরা চাই তরুণ সাহিত্যিকরা সাহিত্যের প্রতিনিধিত্ব করুক। তাঁরা বলেন, দেশের যেকোনো আন্দোলন সংগ্রামে কবি ও কবিতা মিছিলের পুরোভাগে ছিলো। কবিতা মানুষকে সুন্দর ও সাহসী করে তোলে। কবিতা যেমন প্রেম ও প্রকৃতির তেমনই দ্রোহ ও মিছিলের।
উৎসবে ছিলেন চিত্রশিল্পী আবু নাসের রবি, শিকড় ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুল মালিক, হাজী নুরুল আলম, মোঃ ইসহাক, মোঃআলী আজম, নুরুল আলম, ওয়াহিদ হাসান, নারী নেত্রী মাহবুব আরা, রেবেকা সুলতানা ইমু, নোমান আলম, রাতুল বড়ুয়া, আসির ইন্তিসার, তানজিম তাহমিদ, মিজানুর রহমান, সাইফুল সাইফ, আব্দুল হালিম রানা, হাসান আল মাহমুদ রাহাত, শেখ জাহেদ হাসান।
উৎসবের দ্বিতীয় পর্বে সংগীত পরিবেশ করেন ব্যারিস্টার সওগাতুল আনোয়ার খান, নিখিলেশ ও তিতুমির। আবৃত্তিতে ছিলেন লুবাবা ফেরদৌসী সাইকা, রমিজ বাবু এবং সঞ্চালনায় ছিলো আবৃত্তি সংগঠন কণ্ঠনীড়।
উৎসবের আয়োজক বাউণ্ডুলে সম্পাদক ছড়াকার জাইদুল ইসলাম দুর্লভ উৎসব সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে উৎসবের সমাপ্তি ঘোষণা করেন। প্রেস বিজ্ঞপ্তি

x