বিশ্বাসযোগ্যতায় তলানিতে অবস্থান ফেসবুকের

বুধবার , ২ জানুয়ারি, ২০১৯ at ৪:৩০ পূর্বাহ্ণ
46

বিশ্বাসযোগ্যতায় সবচেয়ে নিচে অবস্থান করা প্রযুক্তি প্রতিষ্ঠানের তকমা পেয়েছে ফেসবুক। বেশ কয়েকবার তথ্য ফাঁসের শিকার হওয়ার পর নতুন জরিপে এমন ফল পেয়েছে প্রতিষ্ঠানটি। গবেষণা প্রতিষ্ঠান ‘টলুনা’র চালানো জরিপে দেখা গেছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফেইসবুকের ওপর সবচেয়ে কম আস্থা রয়েছে গ্রাহকের। খবর ফেসবুকের।
চলতি মাসে এক হাজার মানুষকে নিয়ে জরিপটি চালানো হয়। ফলাফলে দেখা গেছে ৪০ শতাংশ গ্রাহক বলছেন ব্যক্তিগত তথ্যের দিক থেকে তারা ফেসবুককে সবচেয়ে কম বিশ্বাস করেন। বিশ্বাসযোগ্যতার দিক থেকে অন্যান্য প্রতিষ্ঠান থেকে অনেক পিছিয়ে ফেসবুক। কম বিশ্বাসযোগ্যতার দিক থেকে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছে অ্যামাজন এবং টুইটার। এই প্রতিষ্ঠান দু’টির প্রতি গ্রাহকের বিশ্বাসযোগ্যতার ঘাটতি আট শতাংশ।
টুইটার এবং অ্যামাজনের পরে রয়েছে উবার ও গুগল। সাত শতাংশ অংশগ্রহণকারী বলছেন তারা ব্যক্তিগত তথ্যের জন্য উবারকে বিশ্বাস করেন না। আর গুগলের ক্ষেত্রে একই কথা বলেছেন ছয় শতাংশ অংশগ্রহণকারী।
জরিপে ভালো অবস্থানে রয়েছে মাইক্রোসফট ও অ্যাপল। অ্যাপলের প্রতি বিশ্বাসের ঘাটতি রয়েছে চার শতাংশ গ্রাহকের। আর মাইক্রোসফটের ক্ষেত্রে এই পরিমাণ দুই শতাংশ। ব্যক্তিগত তথ্য রক্ষায় সবচেয়ে বিশ্বাসযোগ প্রতিষ্ঠানের তকমা পেয়েছে নেটফ্লিঙ ও টেসলা। মাত্র এক শতাংশ গ্রাহকের আস্থা নেই এই প্রতিষ্ঠান দু’টির ওপর।

x