বিশ্বজুড়ে কমেছে ট্যাবলেট বিক্রি

বুধবার , ৮ আগস্ট, ২০১৮ at ৮:১৮ পূর্বাহ্ণ
32

বিশ্বজুড়ে কমেছে ট্যাবলেটের চাহিদা। এই নিয়ে টানা ১৫ প্রান্তিকে কমলো ট্যাবলেট বিক্রির সংখ্যা। ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিকেও তার ব্যতিক্রম দেখা যায়নি। বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান আইডিসি’র সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, অন্যান্য প্রতিষ্ঠানের ট্যাবলেট বিক্রি কমলেও এই খাতে কিছুটা উন্নতি করেছে অ্যাপল এবং হুয়াওয়ে। তবে এটাও খুবই সামান্য। খবর বিডিনিউজের।

সর্বশেষ প্রান্তিকে বিশ্ব জুড়ে মোট ট্যাবলেট বিক্রি হয়েছে ৩.৩ কোটি, যা এক বছর আগের একই প্রান্তিকের চেয়ে ৫০ লাখ কম। আগের বছর ট্যাবলেট বিক্রি কমছিল এক অঙ্কের সংখ্যায়। এবার তা বেড়ে দাঁড়িয়েছে দুই অঙ্কে। আইডিসি’র তথ্যমতে এই প্রান্তিকে বৈশ্বিক ট্যাবলেট বিক্রি কমেছে ১৩.৫ শতাংশ।

বছরের দ্বিতীয় প্রান্তিকে ট্যাবলেট বিক্রি বেড়েছে শুধু অ্যাপল ও হুয়াওয়ের। বিক্রি বৃদ্ধির দিক থেকে এগিয়ে রয়েছে হুয়াওয়ে। এই প্রান্তিকে হুয়াওয়ের ট্যাবলেট বিক্রি বেড়েছে সাত শতাংশ। যদিও মোট ট্যাবলেট বিক্রির সংখ্যায় এগিয়ে রয়েছে অ্যাপল। দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানের মোট আইপ্যাড বিক্রি হয়েছে ১.১ কোটি। চলতি বছরই নতুন আইপ্যাড প্রো উন্মোচন করতে পারে অ্যাপল। ধারণা করা হচ্ছে নতুন আইপ্যাড বাজারে আসলে বিক্রি আরও বাড়বে প্রতিষ্ঠানটির।

x