বিমানবন্দরে কথোপকথন

প্রবীর বড়ুয়া

শনিবার , ২৪ আগস্ট, ২০১৯ at ১১:২৯ পূর্বাহ্ণ
181

আমাদের অনেক সময়ই দেশের ভিতরে কিংবা দেশের বাইরে যাওয়ার জন্য বিমানে চড়তে হয়। আর বিমানে চড়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য এয়ারপোর্ট অর্থাৎ বিমানবন্দরে যাওয়ার প্রয়োজন পড়ে। বিমানবন্দরে গিয়ে চেকিং-ইন ডেস্ক ও ইমিগ্রেশন অতিক্রম করা, বিমানে চড়া, বিমান ভ্রমণ এবং আরেক বিমানবন্দরে অবতরণ করা পর্যন্ত অনেক ধরনের কথোপকথনের দরকার হয়। সেখানে বিশেষ ধরনের কিছু শব্দ জানা, বলা ও শুনে বুঝতে পারাটা আপনার ভ্রমণকে আনন্দদায়ক ও স্বাচ্ছন্দ্যময় করবে নিঃসন্দেহে। যারা নিয়মিত কিংবা মাঝে-মধ্যেই বিমান ভ্রমণ করেন তাদের অনেকেই বিমানবন্দরের প্রয়োজনীয় কথাবার্তা ও শব্দগুলোর সাথে পরিচিত। তারপরও জানার জন্য বিমানবন্দরে ইংরেজিতে ব্যবহার করতে হয় এমন কিছু কথোপকথন এখানে তুলে ধরা হলো।
Checking-in Desk Officer(CDO): Welcome, could I see your tickets please? (কথোপকথনটির স্থান সংকুলানের জন্য নিচে Checking-in Desk Officer কথাটির পরিবর্তে CDO সংক্ষিপ্ত রূপটি ব্যবহার করা হলো।)
You: Yes, here you are.
CDO: Is it just you two travelling or is there anyone else?
You: No, It’s just the two of us.
CDO: Do you both have your passports with you?
You: Yes. Here they are.
CDO: I’ll be going to ask you some questions. Just answer with a simple `Yes’ or `No’.
You: OK, no problem.
CDO: Do you have any weapons or firearms in your possession?
You: No.
CDO: Do you have any flammable material in your luggage?
You: No.
CDO: Do you have any perishable food items in your bags or suitcases?
You: No.
CDO: What seats would you like-aisle seats or window?
You: We would like at least one window seat.
CDO: Wait please. I am checking for you. Yes, I am placing you two in 10A and 10B. Your flight departs from terminal 4 within 1 hour. You can start boarding the plane in 30 minutes.
You: Could you please tell us how to get to terminal 4?
CDO: Sure, go straight ahead and turn right at the end. Then turn right again and terminal 4 is there. Please follow the signs for your terminal number hanging from the roof.
You: Thanks a lot for all of your help.

x