বিভার্স বারবেল প্রিচার কার্ল

মো. মুজিবুল হক শ্যামল

শনিবার , ৩ মার্চ, ২০১৮ at ৮:৩২ পূর্বাহ্ণ
133

আলসেমির কারণে, সময়ের অভাব, ধারে কাছে জিম না থাকা কিংবা হিসেবের টাকা থেকে মাসিক নির্দিষ্ট পরিমাণ বেতন না দিতে পারার অক্ষমতার কারণে অনেকেই জিমে গিয়ে ব্যায়াম করার সুযোগ হয় না বা হলেও হেলায় হারান।

কিন্তু প্রয়োজনীয় খাবার সহ ফাস্টফুড, অধিক ফ্যাট এবং ক্যালরি সমৃদ্ধ বিভিন্ন জিনিস খাওয়া, দীর্ঘ সময় ধরে অফিস, স্কুল কিংবা কলেজে বসে থাকা, কায়িক পরিশ্রম না করার দরুন আমাদের শরীরে প্রয়োজনের তুলনায় প্রচুর চর্বি জমতে থাকে। অতিরিক্ত ওজনের কারণে হৃদরোগ, স্ট্রোকসহ নানান ধরনের মারাত্মক রোগের আশঙ্কা থাকে, যা আমাদের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। জিমে অনেক ধরনের ব্যায়াম করা হয়ে থাকে। আজ বাহুর একটি ব্যায়ামের বর্ণনা দেব। এটি বাহু আকর্ষণীয় করার উপযোগী ব্যায়াম।

কিভাবে শুরু করবেন

যারা জিমে নিয়মিত ব্যায়াম করেন তাদের কাছে ব্যায়ামটি পরিচিত হলেও অনেকে আবার বুঝেন না বা কিভাবে করবেন সঠিকভাবে। প্রথমে আপনাকে প্রিচার কার্ল মেশিনে/টেবিলে বসে বারবেল রডে উপর থেকে শক্ত করে ধরতে হবে। মনে রাখবেন এটি কিন্তু ধরবেন উপর থেকে, নিচ থেকে ধরবেন না। নিচ থেকে সবাই জানেন, এটি ব্যতিক্রমভাবে করতে হবে। করার সময় সোজা বা ই.জেড (বাঁকা) রড দিয়ে করতে পারেন এটি কোনো সমস্যা নয়, আপনি যেভাবে করতে পছন্দ করেন। এখন ধরা অবস্থায় নিচের দিক থেকে উপরের দিকে যতটুকু সম্ভব হয় উঠানামা করাবেন। দুই বাহুর মাঝখানে বেশি ফাঁকা করার দরকার নাই, আপনার সোল্ডারের সমপরিমাণ করে রাখুন।

এভাবে ৮১০টি করে মোট ৪৬ সেট করতে পারেন। বেশি ওয়েট নিয়ে করতে চাইলে অন্য কারও সাপোর্ট নিয়ে করতে পারেন। প্রথম অবস্থায় হাল্কা ওয়েট নিয়ে তবে করতে করতে ভারী ওয়েট নিতে পারেন। এটি করার ফলে লক্ষ্য করবেন আপনার বাইসেপ ব্রাশি, ব্রাশিয়েরিডিয়াস ও প্রনেটর পেশিতে অনেক চাপ পড়ছে। এটি করতে গেলে কবজিতে টান পড়ে তাই রিস্ট বেল্ট ব্যবহার করা বেশি কার্যকর। যাদের কনুই থেকে রিস্ট পর্যন্ত পেশি মজবুত বা বলিষ্ট নয় তারা চাইলে এটি ভালভাবে করতে পারেন। যারা জিমে নতুন সদস্য তারা না করাই শ্রেয়। এটি একটানা করতে গেলে লক্ষ্য করবেন বাহুতে ব্যথা অনুভব করছেন, তখন উঠে দাঁড়ান এবং হাত রিলাক্স বা নড়াচড়া করান। বাহু স্বাভাবিক হলে তখন করতে যাবেন।

এই ব্যায়ামটি আপনি চাইলে সোজা দাঁড়িয়েও করতে পারেন, তবে প্রিচার কার্ল এ বেশি প্রেসার পড়ে। ব্যায়ামটি প্রতিসেট করা শেষে বাহুর স্ট্রিচ করে নিন। এটি আপনার বাহুর শক্তি বাড়াতে কার্যকরী ব্যায়াম।

x