বিপিএলে ঢাকা-রংপুর মহারণ আজ

ক্রীড়া প্রতিবেদক

শুক্রবার , ১১ জানুয়ারি, ২০১৯ at ৫:১১ পূর্বাহ্ণ
22

একদিন বিরতির পর আজ আবার মাঠে গড়াচ্ছে বিপিএল। আজও যথারীতি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম ম্যাচে বেলা দেড়টায় মুখোমুখি হবে দুই সুপার পাওয়ার ঢাকা ডাইনামাইটস এবং গত আসরের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। গত আসরের ফাইনালের পর আজ আবার মুখোমুখি এই দুটি দল। পয়েন্ট তালিকার সবার উপরে রয়েছে ঢাকা ডাইনামাইটস। টুর্নামেন্টে এখনো অজেয় ঢাকা। শুধু অজেয়ই নয়, বলা যায় প্রতিপক্ষকে এক রকম উড়িয়ে দিয়েছে ঢাকা প্রতিটি ম্যাচে। নিজেদের প্রথম ম্যাচে রাজশাহী কিংসকে ৮৩ রানে ও দ্বিতীয় ম্যাচে খুলনা টাইটান্সকে ১০৫ রানে হারিয়েছে ঢাকা। তাই অজেয় থাকার সে রেকর্ড ধরে রাখতে আজ গতবারের চ্যাম্পিয়ন রংপুরের সামনে আজ ঢাকা। অপরদিকে চিটাগাং ভাইকিংসের বিপক্ষে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করা রংপুর রাইডার্স পরের ম্যাচ থেকে হয়ে উঠেছে দুর্দান্ত। পরের দুই ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদের খুলনা টাইটান্সকে ৮ রানে ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৯ উইকেটে হারায় রংপুর। বিশেষ করে নিজেদের শেষ ম্যাচে আরেক শক্তিধর কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে যেভাবে উড়িয়ে দিয়েছে তাতে প্রথম ম্যাচে হারের পর আত্ম বিশ্বাসে সামান্যতম ছিড় ধরলেও তা উড়ে গেছে একেবারে খড়খুটোর মত। প্রথম দুই ম্যাচে খেলেননি রংপুরের ব্যাটিং দানব ক্যারিবীয়ান ক্রিস গেইল। অবশ্য তৃতীয় ম্যাচে কুমিল্লার বিপক্ষে খেললেও সুবিধা করতে পারেননি গেইল। মাত্র ৩ রান করে আউট হয়ে গেছেন। তবে রংপুর চাইবে আজকের ম্যাচে যেন গেইল ফিরিয়ে আনেন তার আগের বছরের ফাইনালের স্মৃতিকে।
অপরদিকে টুর্নামেন্টের শুরু থেকেই একেবারে দুর্দান্ত ঢাকা চাইবে জয়ের রাস্তায় থাকতে। দলে সাকিব-পোলার্ডদের মত বড় তারকা থাকলেও সবাইকে ছাপিয়ে ঝড়ের নাম এখন আফগান হার্ড হিটার হযরতুল্লাহ জাজাই। এই ওপেনার গত দুই ম্যাচেই প্রতিপক্ষের বোলারদের কচু কাটা করেছেন। তাই এ ম্যাচেও তার ব্যাটের দিকে তাকিয়ে থাকবে ঢাকা সেটাই নিশ্চিত। তাই গেইল-জাজাই লড়াইটা বেশ জমবে তেমনটি বলাই যায়। এই দুই দলে তারকার যেন অভাব নেই। তাই তারকা সমৃদ্ধ এই দুই দলের লড়াইটা যে বেশ জমবে সেটা আর বলার অপেক্ষা রাখেনা। আর এই দুই দলের নেতৃত্বে রয়েছে বাংলাদেশ দলের দুই অধিনায়ক। যেখানে ঢাকার অধিনায়ক সাকিব আর রংপুরের অধিনায়ক মাশরাফি। আগের ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এই মাশরাফির বোলিংয়ে উড়ে গেছে। সে ম্যাচে মাশরাফি করেছেন তার ক্যারিয়ার সেরা বোলিং। তাই লড়াইটা এই দুই অধিনায়কেরও। সাথে পোলার্ড, রাসেল, নারাইন, শুভাগত হোমরাতো রয়েছেই। অপরদিকে মাশরাফির দলে গেইল, বোপারা, মিঠুন, সোহাগ গাজি আর নাজমুল ইসলাম অপুরা রয়েছে। তাই আগের আসরের ফাইনালের রিপ্লেটা দেখতে উম্মুখ হয়ে থাকবে দর্শকরা সেটা বলাই যায়।
দিনের আরেক ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রতিপক্ষ রাজশাহী কিংস। আগের ম্যাচটি দু দলের জন্য দু রকমের অভিজ্ঞতার। রাজশাহী কিংস যেখানে খুলনা টাইটান্সকে হারিয়ে জয়ের রাস্তা ধরেছে সেখানে রংপুরের কাছে একরকম খড় খুটোর মত উড়ে গেছে কুমিল্লা। যদিও এবারের বিপিএলে সবচাইতে বেশি তারকা এই কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। আফ্রিদি, শোয়েব মালিক, স্টিভেন স্মিথদের সাথে রয়েছেন তামিম, ইমরুল, সাইফুদ্দিনের মত তারকারা। নিজেদের প্রথম ম্যাচে সিলেট সিক্সার্সকে হারালেও দ্বিতীয় ম্যাচে নিজেদের সর্বনিন্ম দলীয় স্কোর গড়ে হেরেছে রংপুরের কাচে। তাই জয়ের ধারায় ফিরতে তারা আজ মাঠে নামবে অপেক্ষাকৃত দুর্বল শক্তির রাজশাহী কিংসের বিপক্ষে। এবারের বিপিএলে তারুণ্য নির্ভর রাজশাহী কিংস প্রথম ম্যাচে ঢাকার কাছে একেবারে নাস্তানাবুদ হলেও দ্বিতীয় ম্যাচে খুলনাকে হারিয়ে জয়ের পথ ধরেছে। তাই শক্তির বিচারে এগিয়ে থাকলেও কুমিল্লাকে যে কোন ধরনের ছাড় দেবেনা মেহেদী হাসান মিরাজের দল সেটা বলাই যায়। আগের ম্যাচে দারুণ ব্যাট করেছেন রাজশাহীর অধিনায়ক মিরাজ। এই ম্যাচেও সে ধারাবাহিকতা বজায় রাখতে চাইবেন সেটা নিশ্চিত। শুধু তাই এবারের বিপিএলে মিরাজ হলেন প্রথম হাফ সেঞ্চুরিয়ান। কাজেই সে প্রেরনা বড় কাজ দেবে রাজশাহীর জন্য। দলটির সৌম্য সরকার, মোমিনুলরা এখনো রান না পেলেও দলের পেসার মোস্তাফিজ রয়েছেন বেশ ফর্মে। সে সাথে মিরাজের স্পিনও ভোগাবে কুমিল্লাকে। তাই তারুণ্যের জয় নাকি তারকার জয় সেটাই এখন দেখার অপেক্ষা। বিপিএলের নতুন সুচি অনুযায়ী সে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাত টায়।

x